• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কাতারে হামলার পরিকল্পনা করেছিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৬:২২
Saudi Arabia 'planned' to invasion Qatar, rtvonline
সংগৃহীত

কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ আল-আত্তিয়াহ দাবি করেছেন, তার দেশ দখল করে নেয়ার পরিকল্পনা ছিল সৌদি আরবের। তিনি বলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন দুই ধাপে কাতার দখলের পরিকল্পনা করেছিল। খবর মিডল ইস্ট আইয়ের।

কাতার ভিত্তিক আল জাজিরার আরবি নিউজ চ্যানেলকে আত্তিয়াহ বলেন, আসলে এটা শুধু তাদের ইচ্ছাই ছিল না। কাতারে হামলা চালানোর পরিকল্পনা ছিল।

তিনি বলেন, দুই ধাপে এই পরিকল্পনা বাস্তবায়ন করতো তারা। এর অংশ হিসেবে অবরোধ আরোপ করে বিশৃঙ্খলা তৈরি করা যাতে এর সরাসরি প্রভাবে মানুষজন রাস্তায় নেমে আসে; এরপর সামরিক হামলা চালানো।

কাতারের শীর্ষ এই মন্ত্রী বলেন, শুধু অবরোধ নয়, হামলা চালানোর একটি পূর্ব পরিকল্পনা ছিল। তারা প্রথমে অবরোধের ধাপ পুরোপুরি শেষ করে হামলা করতে চেয়েছিল। এগুলো আমাদের কাছে স্পষ্ট হয়ে যায়। সব গোয়েন্দা তথ্য এবং প্রমাণের ভিত্তিতে নিঃসন্দেহে এই তত্ত্ব নিশ্চিত হয়েছে।

২০১৭ সালের জুন মাসে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাইরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে। এসময় স্থল, জল ও আকাশপথে অবরোধ আরোপ করে। সন্ত্রাসবাদ ও উগ্রবাদকে সমর্থনের অভিযোগে এই অবরোধ আরোপ করে চারটি দেশ। কাতার এ অভিযোগ অস্বীকার করে আসছে।

উল্লেখ্য, ২০১৮ সালেও আত্তিয়াহ বলেছিলেন যে- কাতার দখল করতে চেয়েছিল সৌদি আরব। তখন মার্কিন গণমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ দাবি করেছিলেন।

আরও পড়ুন: হঠাৎ গাঁজা নিয়ে ব্যস্ত ভারত সরকার

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চেয়েছেন রাষ্ট্রপতি
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির
X
Fresh