smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

একসঙ্গে চার সাগরে মহড়া শুরু চীনের

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৮ সেপ্টেম্বর ২০২০, ২১:৫৬ | আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২০, ২২:৪৮
China holds simultaneous military drills in four seas
আল জাজিরা থেকে নেয়া
চীন দেশটির উপকূলীয় এলাকার বিভিন্ন অংশে একসঙ্গে পাঁচটি সামরিক মহড়া শুরু করেছে। গত দুই মাস ধরে ওই অঞ্চলে উত্তেজনার বৃদ্ধির প্রেক্ষিতে এই নিয়ে দ্বিতীয়বার এ ধরনের মহড়া চালাচ্ছে চীন। খবর আল জাজিরার।

বার্তা সংস্থা রয়টার্স সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, দুটি মহড়া বিতর্কিত দক্ষিণ চীন সাগরের পারাসেল দ্বীপের কাছে অনুষ্ঠিত হচ্ছে। মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন তাদের ওয়েবসাইটে নোটিশে জানিয়েছে, এসব মহড়া পূর্ব চীন সাগর ও বোহাই সাগরে অনুষ্ঠিত হচ্ছে।

সংস্থা তাদের আরেকটি নোটিশে জানায়, সোমবার থেকে বুধবার পর্যন্ত পীত সাগরের দক্ষিণাংশে লাইভ-ফায়ার মহাড়াসহ ড্রিল অনুষ্ঠিত হবে। এজন্য ওই এলাকায় সব ধরনের জাহাজ প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে তারা।

যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত করতে চীন প্রায়শই এ ধরনের মহড়ার আয়োজন করে থাকে। তবে একসঙ্গে একাধিক মহড়ার আয়োজন খুবই বিরল একটি ঘটনা। এর আগে গত মাসেও একসঙ্গে চারটি সামরিক মহড়া অনুষ্ঠিত হয়েছিল বলে জানিয়েছে চীনের সামরিক বিশেষজ্ঞরা।

তাইওয়ান, করোনাভাইরাস মহামারি, বাণিজ্য এবং মানবাধিকারসহ বিভিন্ন ইস্যুতে সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েছে চীন। এমতাবস্থায় সম্প্রতি বেশ কয়েকবার সাগরে সামরিক মহড়া চালিয়েছে চীন।

রোববার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ চীন সাগরে স্পার্টলি দ্বীপে বিতর্কিত আউটপোস্টে ‘বেপরোয়া এবং উস্কানিমূলক সামরিকীকরণের চেষ্টা’ চালাচ্ছে চীন। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ‘তাদের কথা বা প্রতিশ্রুতির’ প্রতি শ্রদ্ধাশীল নয় বলেও উল্লেখ করা হয় ওই বিবৃতিতে।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়