smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

শিগগিরই ইসরায়েলের সঙ্গে চুক্তি করবে আরেকটি আরব রাষ্ট্র: যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৪ | আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৮:০৩
Another country will sign a peace deal with Israel in ‘next day or two’ says US diplomat
জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত কেলি ক্রাফট
যুক্তরাষ্ট্রের সিনিয়র একজন কূটনীতিক বুধবার বলেছেন, দুই-একদিনের মধ্যে আরেকটি আরব রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি সই করবে। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত কেলি ক্রাফট আল আরাবিয়াকে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, আমরা আরও দেশকে শান্তিচুক্তিতে আনতে চাচ্ছি। আগামী দুই বা একদিনের মধ্যে আরও একটি দেশ শান্তিচুক্তির ঘোষণা দেবে। ক্রাফট বলেন, আমি জানি আরও দেশ শান্তিচুক্তি করবে।

গত মাসে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন এবং সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। আমিরাতের পদাঙ্ক অনুসরণ করে বাহরাইনও। দেশটি দুটি গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউজে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক শান্তিচুক্তি সই করে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আরও চার-পাঁচটি দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে। তিনি কোনও দেশের নাম না বললেও ওই তালিকায় সৌদি আরবও রয়েছে বলে ইঙ্গিত দেন। তবে বিভিন্ন খবরে বলা হয়েছে, মরক্কো, ওমান ও সুদান ওই তালিকায় রয়েছে।

ক্রাফটও আশা প্রকাশ করে বলেন, সৌদি আরবও ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করবে। তিনি বলেন, অবশ্যই আমরা চাই সৌদি আরব এই ‍চুক্তি করুক। কিন্তু আপাতত আমরা চুক্তির দিকে মনোযোগ দিতে চাই এবং ইরান যাতে বাহরাই, আমিরাত বা ইসরায়েলের সম্পর্ক নষ্ট করতে না পারে।

মার্কিন এই কূটনীতিক বলেন, আমরা সবাইকে শান্তিচুক্তির আওতায় আনতে চাই যাতে ইরানের নাগরিকরা দেখতে পারে যে, মানুষজন মধ্যপ্রাচ্যে সত্যিই শান্তি চায়। আর তারাও এর অংশ।

আরও পড়ুন: ইতালির ভেনিস সিটি করপোরেশন নির্বাচনে বাংলাদেশির জয় (ভিডিও)

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়