smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

ইরানি প্রযুক্তিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র তৈরিতে পারদর্শী ইয়েমেন: ইরানি জেনারেল

  আরটিভি নিউজ

|  ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৫ | আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫০
iran, general,
ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফাজল শেকারচি
সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের সঙ্গে হুতি বিদ্রোহীদের চলা যুদ্ধে ইয়েমেনকে সামারিক প্রযুক্তি দিয়ে সহায়তার কথা স্বীকার করেছে ইরান।

মঙ্গলবার ইরানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফাজল শেকারচি জানান, যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনকে শুধু সামরিক প্রযুক্তি সরবরাহ করা হয়েছে, তবে দেশটিতে কোনো সেনা পাঠায়নি ইরান।

ইয়েমেন এবং ওই অঞ্চলে হস্তক্ষেপের জন্য ইরান সেনা উপস্থিতি ঘটিয়েছে বলে সৌদি জোট ও যুক্তরাষ্ট্র যে দাবি করছে তা ভিত্তিহীন বলেও জানান ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফাজল শেকারচি।

তিনি বলেন, আমরা শুধু তাদের প্রতিরক্ষা প্রযুক্তিগত সহায়তা দিয়েছি। তারা নিজেরাই এখন ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং অন্যান্য অস্ত্র বানানোর কৌশল রপ্ত করেছেন।

জেনারেল আবুল ফাজল জোর দিয়ে বলেন, ইরান ইয়েমেনকে ক্ষেপণাস্ত্র সরবরাহ করেনি। আমরা ইয়েমেনিদের সঙ্গে আমাদের জ্ঞান ও অভিজ্ঞতা শেয়ার করেছি।

তিনি আরও বলেন, শত্রুরা ইয়েমিনেদরকে যেভাবে তুলে ধরার চেষ্টা করছে বাস্তবতা তা নয়। ইয়েমেনের জনগণ খুবই সংস্কৃতিবান ও বুদ্ধিমান। তারা অতি দ্রুত ক্ষেপণাস্ত্র উৎপাদন ও অত্যাধুনিক ড্রোন তৈরি করছে। এছাড়া, তারা ইলেক্ট্রেনিক ওয়ারফেয়ারের ক্ষেত্রেও অনেক এগিয়ে গেছেন।

জেনারেল শেকারচি বলেন, এ অঞ্চলের কোনো দেশে সামরিক উপস্থিতির পরিকল্পনা নেই ইরানের। শুধুমাত্র আধ্যাত্মিক ও পরামর্শমূলক উপস্থিতি রয়েছে ইরানের। সিরিয়া, ইরাক, লেবানন ও ইয়েমেনে আমাদের অভিজ্ঞতা শেয়ার করার জন্য আমাদের বাহিনী সেসব দেশে গিয়ে তাদেরকে সহায়তা দিচ্ছে আর ওইসব দেশের সামরিক বাহিনী ও জনগণ শত্রুদের বিরুদ্ধে ময়দানে যুদ্ধ করছেন।

তিনি বলেন, বিশ্বের যে জাতি ইহুদিবাদী ইসরাইল ও আমেরিকার বিরুদ্ধে রুখে দাঁড়াবে ইরান তাদেরকে সহায়তা করবে।

এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়