smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

এ বছরই এফ-৩৫ বিমান পেতে মরিয়া আমিরাত

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫৮ | আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫০
US and UAE hoping for deal on F-35 jets sale by December
ফাইল ছবি
সংযুক্ত আরব আমিরাত ডিসেম্বরের মধ্যেই যুক্তরাষ্ট্রের কাছ থেকে অত্যাধুনিক মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫ কেনার জন্য একটি চুক্তি নিয়ে তোড়জোড়ভাবে কাজ করছে। ওই প্রক্রিয়ার সঙ্গে পরিচিত সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে এ কথা জানিয়েছে।

সূত্রগুলো জানিয়েছে, ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলকে না রাগিয়ে এই চুক্তি বাস্তবায়নের জন্য একটি পথ বের করার চেষ্টা করছে ওয়াশিংটন। আমিরাতের হাতে এই বিমান গেলে মধ্যপ্রাচ্যে নিজেদের সামরিক আধিপত্য খর্ব হতে পারে এমন আশঙ্কায় এই চুক্তির ব্যাপারে উদ্বেগ দেখিয়েছে ইসরায়েল।

আগামী ২ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবস। এর আগেই এই বিমান কেনার ব্যাপারে একটি চুক্তি করতে চাইছে আমিরাত।

দুটি সূত্র জানিয়েছে, লকহিড মার্কিন এফ-৩৫ বিমানকে ইসরায়েলের রাডার সিস্টেমে আরও দৃশ্যমান করার জন্য কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যাতে এটি ইসরায়েলের ‘কোয়ালিটেটিভ মিলিটারি এজের’  জন্য ঝুঁকির কারণ না হয়।

ইসরায়েলের ‘কোয়ালিটেটিভ মিলিটারি এজ’ সীমাবদ্ধতার কারণে এতদিন পর্যন্ত আরব দেশগুলোর কাছে এফ-৩৫ বিমান বিক্রি করেনি যুক্তরাষ্ট্র। যদিও ইসরায়েলের কাছে ২৪টি এফ-৩৫ বিমান রয়েছে।

এই চুক্তির ব্যাপারে অবগত সূত্রগুলো জানিয়েছে, ইসায়েলের রাডার সিস্টেম শনাক্ত করতে পারবে এমন এফ-৩৫ প্রযুক্তির বিমান বিক্রি করা হবে আমিরাতের কাছে। অথবা ইসরায়েলের এফ-৩৫ বিমানের চেয়ে কম ক্ষমতা সম্পন্ন এফ-৩৫ বিমান আমিরাতের কাছে বিক্রি করা হতে পারে।

উল্লেখ্য, আগস্ট মাসে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাত। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম ঘনিষ্ঠ এই মিত্র বহুদিন ধরেই এফ-৩৫ বিমান কিনতে চাইছিল। ওই সম্পর্ক স্বাভাবিকের বিনিময়ে আমিরাতের এফ-৩৫ বিমান কেনার পথ প্রশস্ত হয়েছে। তবে ইসরায়েল এতে ‍উষ্মা প্রকাশ করেছে বলে খবর বেরিয়েছে।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়