• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

৪ অক্টোবর থেকে চালু হচ্ছে ওমরাহ, কিভাবে যাওয়া যাবে?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:৩১
৪ অক্টোবর থেকে চালু হচ্ছে ওমরাহ, কিভাবে যাওয়া যাবে?
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে সাত মাস বন্ধ থাকার পর সৌদি আরব সীমিত পরিসরে ৪ অক্টোবর থেকে ওমরাহ হজ করার অনুমতি দিতে যাচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ’র বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, প্রাথমিক অবস্থায় দেশটিতে বসবাসকারীরা ওমরাহ করতে পারবেন।

মঙ্গলবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি এবং ধর্মীয় এই আয়োজনের জন্য মুসলিম বিশ্বের আকাঙ্ক্ষার কথা বিবেচনায় রেখে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কয়েকটি ধাপে ওমরাহ হজের সুযোগ উন্মুক্ত করা হবে।

দেশটির নাগরিকদের জন্য ওমরাহ হজ পালনের সুযোগ চালু হবে ৪ অক্টোবর থেকে। তবে মোট ধারণ ক্ষমতার ৩০ শতাংশ মানুষ ওমরাহে অংশ নিতে পারবেন। অর্থাৎ প্রায় ৬০ হাজার ব্যক্তি ওমরাহ হজ করতে পারবেন।

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে ওমরাহকারীর সংখ্যা আরও বাড়ানো হবে। তখন গ্র্যান্ড মসজিদের ধারণ ক্ষমতার ৭৫ শতাংশ খুলে দেয়া হবে। অর্থাৎ প্রায় ১৫ হাজার হাজি হজে অংশ নিতে পারবেন।

তৃতীয় ধাপে পহেলা নভেম্বর থেকে বিদেশিদের জন্য ওমরাহ করার সুযোগ উন্মুক্ত করা হবে। সেই সময় একেকবারে ২০ হাজার ব্যক্তি ওমরাহ করতে পারবেন। দিনে মোট ৬০ হাজার মানুষ ওমরাহ করার সুযোগ পাবেন।

চতুর্থ ধাপে, যখন করোনাভাইরাসের ঝুঁকি আর থাকবে না, তখন গ্র্যান্ড মসজিদের কর্মকাণ্ড পুনরায় স্বাভাবিক হয়ে যাবে।

'আইতামার্না' নামের একটি অ্যাপ ব্যবহার করে ওমরাহ যাত্রীদের প্রবেশ ও দর্শনের ব্যাপারগুলো নিয়ন্ত্রণ করা হবে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় এই অ্যাপটি চালু করেছে। এটি ব্যবহার করে স্বাস্থ্যগত তথ্য এবং হজযাত্রীদের ভ্রমণ সম্পর্কিত তথ্যাদি নজরদারি করা যাবে।

হজে অংশ নিতে বা পবিত্র স্থানগুলোয় যারা যেতে চান, তাদের সবাইকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্য সতর্কতা বজায় রাখার প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয় বলছে, মহামারির ঝুঁকি থেকে সুরক্ষা দিয়েই সৌদি আরবের ভেতরের ও বাইরের সবাইকে তারা নিরাপদ ও স্বাস্থ্যকর উপায়ে ধর্মীয় অনুষ্ঠান করার সুযোগ করে দিতে চায়।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানে একাধিকবার ওমরাহ নিষিদ্ধ করল সৌদি  
মক্কায় ফেরদৌসকে ঘিরে সেলফি তোলার হিড়িক
ওমরাহ করতে সৌদি আরবে ফেরদৌস
ওমরাহ পালন করলেন আয়মান ও মুনজেরিন
X
Fresh