• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কের উপর ক্ষেপেছে ভারত 

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ সেপ্টেম্বর ২০২০, ১১:৪১
India is angry with Turkey
তুরস্কের, ভারত 

তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইয়েপ এর্দোয়ানের মুখে ফের কাশ্মীর প্রসঙ্গ। জাতিসংঘের সাধারণ সভায় রেকর্ড করা ভাষণে তিনি বলেন, ‘দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে গেলে কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে। কাশ্মীর এখনো জ্বলন্ত সমস্যা। জাতিসংঘের প্রস্তাব ও কাশ্মীরের লোকেদের প্রত্যাশা মেনে এই সমস্যার সমাধান করা দরকার।’

জাতিসংঘে এর্দোয়ান কাশ্মীর প্রসঙ্গ তোলার পরেই তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত। জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেন, অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানো শিখতে হবে তুরস্ককে। তাদের নীতিতেও তার প্রতিফলন দরকার।

তিরুমূর্তি টুইট করে বলেন, ‘ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্য আমাদের চোখে পড়েছে। এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ছাড়া আর কিছুই নয়। ভারত তা কখনোই বরদাস্ত করবে না।’

গেল এক বছর ধরে পাকিস্তানের বন্ধু দেশ তুরস্ক নানা আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর প্রসঙ্গ তুলছে বা তোলার চেষ্টা করছে। মানবাধিকার কাউন্সিলে কাশ্মীর প্রসঙ্গ তুলায় সপ্তাহ খানেক আগেই তুরস্ক, পাকিস্তান এবং ওআইসি-র নিন্দা করেছিল ভারত।

এ বারও নয়াদিল্লি তুরস্ককে জানিয়ে দিয়েছে তুরস্ক যেন ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য না করে। তারা যেন আগে ভারতের গণতান্ত্রিক রীতিনীতি সম্পর্কে ভালো করে জানে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh