smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭

মার্কিন ইহুদিরা ইসরায়েলকে ভালোবাসলে আমাকে ভোট দেবে: ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২২ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৩ | আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৬
If you love your country Israel, vote for me urges Trump, rtvonline
সংগৃহীত
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমেরিকান ইহুদিরা ‘নিজেদের দেশ ইসরায়েলকে ভালোবাসলে’ আমাকে ভোট দেবে। গুরুত্বপূর্ণ একটি ইহুদি উৎসবে অংশ নিয়ে এভাবেই নিজের প্রচারণা চালান ট্রাম্প।

এসময় তিনি তাকে ভোট দেয়ার গুরুত্ব তুলে ধরেন। এমনকি ট্রাম্প সতর্ক করে দিয়ে বলেন যে, যদি তিনি না জেতেন তাহলে ‘ইসরায়েল বড় সমস্যায়’ পড়বে।

ট্রাম্প বলেন, আমাকে বলতে হবে ৩ নভেম্বর আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। কারণ যদি আমরা না জিতি তাহলে ইসরায়েল বড় সমস্যায় পড়বে।

তিনি আরও বলেন, যেটা আমাকে অবাক করে এবং বলতে হবে যে, গত নির্বাচনে আমি ইহুদিদের মাত্র ২৫ শতাংশ ভোট পেয়েছি। আমার জামাতা ও মেয়ে ইহুদি। আমার খুব সুন্দর একজন নাতনি আছে, সেও ইহুদি।

ট্রাম্প বলেন, যদি অন্যরা সব ভোট পেয়ে যায় তাহলে এটা ভিন্ন একটা গল্প হবে। আমি মনে করি এমনটা ঘটবে না।

তবে এবারই প্রথম নয় যে, ইহুদিদের দ্বৈত বিশ্বস্ততা নিয়ে প্রশ্ন তুলেছেন ট্রাম্প। এর আগে ২০১৯ সালে তিনি অভিযোগ করেন যে, যেসব আমেরিকান ইহুদি ডেমোক্রেটদের ভোট দিয়েছে তা ‘বড় ধরনের বিশ্বাসঘাতকতা’।

অধিকৃত গোলান মালভূমিকে স্বীকৃতি এবং জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার মধ্য দিয়ে ইসরায়েলপন্থী হিসেবে খ্যাতি অর্জন করেছেন ট্রাম্প। এমনকি ‘ইরান থেকে ইসরায়েলকে বাঁচাতে ঈশ্বর ট্রাম্পকে পাঠিয়েছেন’ বলেও মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

উল্লেখ্য, সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। ট্রাম্প বলেছেন, আরও অন্তত পাঁচটি দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে।

এ/পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়