smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

৬ মাস পর খুললো তাজমহল

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২১ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৮
Taj mahal  reopens for public from 21 september
এনডিটিভি থেকে নেয়া
করোনাভাইরাসের জন্য সতর্কতায় জনসাধারণের জন্য প্রায় ছয় মাস ধরে বন্ধ ছিল তাজমহল। তবে করোনা বিধি মেনে সোমবার থেকে খুলেছে আগ্রার এই স্মৃতিসৌধ। এদিন থেকে খুলছে আগ্রা ফোর্টও। করোনার কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ ছিল এই দুই ঐতিহাসিক স্থান।

তবে তাজমহল বা আগ্রা ফোর্টে ঢুকতে গেলে পর্যটকদের বেশকিছু নিয়ম মেনে চলতে হবে। সেক্ষেত্রে মানতে হবে কেন্দ্রের করোনা গাইডলাইন। সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্যানিটাইজার দিয়ে হাত ধোয়া বাধ্যতামূলক করা হয়েছে। পর্যটকদের অবশ্যই মাস্ক পরতে হবে। তাজমহল বা আগ্রা ফোর্টে ঢোকার জন্য টিকিট কাটতে হবে অনলাইনে।

আগ্রায় কনটেনমেন্ট জোন ও বাফার জোনে করোনা সংক্রমণ বাড়তে থাকায় তাজমহল খোলা ঝুঁকির হয়ে যাওয়ায় বন্ধ রাখা হয়েছিল। আগ্রায় বেশিরভাগ পর্যটকই আসেন দিল্লি হয়ে। সেই সময় দিল্লিতেও বাড়তে থাকে সংক্রমণ। তাই আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফ থেকে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে গত ২৫ মার্চ থেকে সব হোটেল, রেস্তরাঁ বন্ধ থাকায় চরম দুর্দশায় পড়তে থাকে পর্যটনের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা। হতাশ হয়ে পড়েন গাইড, ফটোগ্রাফার, ট্যাক্সি ড্রাইভাররাও। অবশেষে ছয় মাস পর ফের পর্যটক সমাগম ঘিরে লাভের মুখ দেখার খুশি হয়েছে সেখানকার ব্যবসায়ী মহল।

প্রতিদিন ৫ হাজার লোককে ঢুকতে দেয়া হবে বলে জানা গেছে। দুপুর ২টার আগে ঢুকবেন ২৫০০ মানুষ। বাকি ২৫০০ জনকে দুপুর ২টার পর প্রবেশ করতে দেয়া হবে বলে জানা গেছে। আগ্রা ফোর্টে প্রতিদিন ২৫০০ পর্যটককে ঢোকার অনুমতি দেয়া হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৭০ লাখ বিদেশি পর্যটক আসেন তাজমহল দর্শনে। এই প্রথম টানা এতদিন বন্ধ ছিল তাজমহল ও আগ্রা ফোর্ট।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়