smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

পশ্চিমবঙ্গে ২১শে ফেব্রুয়ারিকে পাশ কাটিয়ে নতুন 'মাতৃভাষা দিবস' করার চেষ্টা বিজেপির

  আরটিভি নিউজ

|  ২০ সেপ্টেম্বর ২০২০, ২৩:৪৮ | আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ২৩:৫৭
ফাইল ছবি
ভারতের পশ্চিমবঙ্গে বিজেপি রোববার ২০শে সেপ্টেম্বরকে 'মাতৃভাষা দিবস' হিসেবে পালন করছে।তাদের দাবি দু'বছর আগে এই দিনেই উত্তর দিনাজপুর জেলার একটি স্কুলে উর্দু শিক্ষক নিয়োগের প্রতিবাদে জনতার বিক্ষোভে পুলিশ গুলি চালালে বিজেপির দু'জন কর্মী নিহত হন। তাদের স্মৃতিতেই এই দিনটি মাতৃভাষা দিবস হিসেবে স্মরণ করা হচ্ছে।

তবে উর্দু বা আরবির প্রভাবে পশ্চিমবঙ্গে বাংলা ভাষা বিপন্ন বলে বিজেপি যে যুক্তি দেখাচ্ছে তাতে রাজ্যের সাহিত্যিক ও ভাষাবিদদের অনেকেই একমত নন।

বিবিসি বাংলার খবরে আরও বলা হয়, ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসও মনে করছে, ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবসের জায়গায় নতুন এই দিবস পালন করা ইতিহাস বিকৃতি চেষ্টা ছাড়া আর কিছুই নয়।

বাংলাদেশে বাহান্নর ভাষা আন্দোলনের শহিদদের স্মরণে জাতিসংঘ যে ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে, সেই থেকে বাংলাদেশ ও সারা বিশ্বের সঙ্গে পশ্চিমবঙ্গও প্রধানত সেই দিনটিকেই মাতৃভাষা দিবস হিসেবে পালন করে থাকে।

তবে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ গত কয়েকদিন ধরেই ফেসবুক ও সোশ্যাল মিডিয়াতে জোরালো প্রচার চালাচ্ছেন যে এখন মাতৃভাষা দিবস পালন করা উচিত ২০শে সেপ্টেম্বর।

কারণ হিসেবে তিনি বলছেন, রাজ্যে উর্দুর আগ্রাসনের প্রতিবাদে এই দিনেই পুলিশের গুলিতে প্রাণ দিয়েছিলেন দাড়িভিটের বিজেপি সমর্থক দুই যুবক, তাপস বর্মন ও রাজেশ সরকার।

পশ্চিমবঙ্গ বিজেপির প্রধান মুখপাত্র ও সাধারণ সম্পাদক সায়ন্তন বসু বলেন, এ রাজ্যে ২১শে ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস করেছে বামপন্থীরা ও কংগ্রেসিরা। ওটা বাংলাদেশের ঘটনা, তার সঙ্গে এ রাজ্যের কোনও সম্পর্ক ছিল না। যদিও আমরা ২১শে ফেব্রুয়ারিকে অস্বীকার করছি না, তবু সাম্প্রতিককালে রাজ্যে উর্দু চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে দাড়িভিটে রাজেশ-তাপসের আত্মত্যাগের ঘটনাই কিন্তু আমাদের বেশি মনোযোগ দাবি করে।

বাংলা ভাষার সুপরিচিত লেখিকা জয়া মিত্র কিন্তু মনে করেন, অন্য কোনও ভাষাকে আক্রমণ করে কখনওই কোনও মাতৃভাষা দিবস উদযাপন করা যায় না। তার প্রশ্ন, যদি এটার নাম মাতৃভাষা দিবস দেয়া হয়ে থাকে তাহলে এ রাজ্যে যাদের যাদের মাতৃভাষা উর্দু, তাদের কী হবে? কিংবা যাদের মাতৃভাষা তামিল বা হিন্দি, তাদেরই বা কী হবে? আসলে মাতৃভাষা দিবস উদযাপন মানে অন্য কোনও ভাষাকে ঘৃণা করা কিছুতেই নয়।

এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়