logo
  • ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

অরুণাচলের পাঁচ ভারতীয়কে ফেরত দিয়েছে চীন

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১২ সেপ্টেম্বর ২০২০, ১৫:০৮ | আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪৭
china hands over 5 indians who were missing from arunachal pradesh
সংগৃহীত
অবশেষে নিজেদের জিম্মায় থাকা অরুণাচলের ৫ তরুণকে ভারতের হাতে তুলে দিয়েছে চীন। সেনা সূত্র জানিয়েছে, শনিবার সকালে ওই ৫ তরুণকে প্রত্যর্পণ করা হয়েছে। চীনের গণমুক্তি ফৌজ (পিএলএ) ওই পাঁচ তরুণকে ফিরিয়ে দেবে বলে শুক্রবারই ইঙ্গিত দিয়েছিলেন ভারতের কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু। খবর আনন্দবাজারের।

চীনের ভূখণ্ডেই ৫ তরুণকে হস্তান্তরিত করা হয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনীর একটি সূত্র। অরুণাচলের আনজ জেলার কিবিথু পোস্ট দিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করার কথা তাদের। রিজিজু টুইট করে জানিয়েছিলেন, চীনের সেনাবাহিনী ভারতীয় সেনাদের নিশ্চিত করেছে ওই তরুণদের হস্তান্তরিত করা হবে।

পাঁচ যুবকের নাম- সিংকাম তচ, ডংটু এবিয়া, গারু দিরি, প্রদাদ রিংলিং এবং টানু বাকের।

এর আগে ভারতীয় সেনাবাহিনীর একটি টুইটে বলা হয়, আপার সুবনসিরির ৫ শিকারি, যারা ২ সেপ্টেম্বর প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করেছিল, ভারতীয় সেনার অবিরাম চেষ্টার ফলে তারা ১২ সেপ্টেম্বর ফিরে আসছে। দামাইয়ে সকাল সাড়ে ৯টায় পিএলএ তাদের ভারতের হাতে তুলে দেবে। ভারতীয় সেনাবাহিনী ওই তরুণদের ‘শিকারি’ বলে পরিচয় দিলেও তাদের পরিবারের দাবি, তারা সবাই ‘পোর্টার’ বা কুলির কাজ করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, সীমান্ত এলাকার অনেককেই সেনা এবং ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) ‘পোর্টার’ হিসেবে কাজে নেয়। সেই কাজ শেষ হয়ে যাওয়ার পর অনেকেই আরও উচ্চতায় শিকার বা ভেষজ সংগ্রহ করতে যান। দীর্ঘদিন ধরে ‘গুম্বা’ নামে একটি ভেষজ ব্যবহার করেন স্থানীয়রা। সেটি বাজারে বেশ চড়া দামে বিক্রিও হয়। মনে করা হচ্ছে, ওই ৫ তরুণও সেভাবেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে গিয়েছিল।

লাদাখে ভারত-চীনের মধ্যে দড়ি টানাটানির সময় অরুণাচলের আপার সুবনসিরি জেলার নাচো সেক্টরে সেরা-৭ এলাকা থেকে ওই ৫ তরুণ নিখোঁজ হয়েছিল। প্রথমে চীন জানিয়েছিল, তারা কাউকে ধরেনি। পরে পিএলএ মেনে নেয়, ভারতের ওই তরুণরা প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করে চীনের ভূখণ্ডে চলে আসায় তাদের আটক করা হয়েছিল।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়