• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফ্রান্স ইসলামভীতি ও বিদ্বেষ উসকে দিচ্ছে: তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ সেপ্টেম্বর ২০২০, ২২:৪৯
Turkish Foreign Ministry spokesman Hami Eksay
তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি একসয়

'শার্লি এবদো' ম্যাগাজিনের উসকানিমূলক পদক্ষেপের বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন যে ব্যাখ্যা দিচ্ছেন তা পুরোপুরি অগ্রহণযোগ্য- বলেছেন তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি একসয়।

তীব্র নিন্দা জানিয়ে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, ফ্রান্সসহ ইউরোপের ফ্যাসিস্ট ও বর্ণবাদী গোষ্ঠীগুলো মুক্তচিন্তার কথা বলে অন্যদের অধিকার লঙ্ঘন করছে এবং ইসলামভীতি ছড়িয়ে দিচ্ছে। তারা বিদ্বেষ উসকে দিচ্ছে। গণমাধ্যম ও বাক স্বাধীনতার কথা বলে মুসলমানদের প্রতি এ ধরণের অবমাননাকে ব্যাখ্যা করা যাবে না।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) হজরত মোহাম্মাদ (সা.)-কে নিয়ে আবারও ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছে বিতর্কিত ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো। ২০১৫ সালে যে কার্টুনগুলো প্রকাশ করেছিল সেগুলো আবার প্রকাশ করেছে তারা। মোট ১২টি ব্যঙ্গাত্মক কার্টুন ছাপা হয়েছে বলে জানা যায়।

এই ব্যঙ্গাত্মক কার্টুনগুলো ২০০৫ সালে ডেনমার্কের একটি পত্রিকা প্রথম প্রকাশ করেছিল। এরপর কয়েক বার শার্লি এবদো হজরত মোহাম্মাদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন ছাপায়। ২০১৫ সালে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর বিশ্বব্যাপী ব্যাপক প্রতিবাদ শুরু হয়। সারা বিশ্বের মুসলমানেরা বিক্ষোভ করেন।

সূত্র-পার্স টুডে

জিএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
ভারতের পররাষ্ট্র সচিব যেদিন আসতে পারেন ঢাকায়
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
হামলার বিষয়ে তুরস্ককে আগেই জানিয়েছিল ইরান : রয়টার্স
X
Fresh