• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

স্কুল খুললো করোনার ‘আঁতুড়ঘর’ উহানে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ সেপ্টেম্বর ২০২০, ১৬:১৩
'Ground zero' Wuhan reopens all schools
সংগৃহীত

দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর মঙ্গলবার চীনের উহান শহরে স্কুল খুলে দেয়া হয়েছে। সেখানকার ২ হাজার ৮০০টি কিন্ডারগার্টেনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১৪ লাখ শিক্ষার্থী ক্লাসে উপস্থিত হয়। এর আগে গত মে মাসে উহানের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়েছিল।

শিক্ষার্থীরা নিজ নিজ বিদ্যালয়ে গিয়ে জাতীয় পতাকা উড়িয়েছে। আসা-যাওয়ার সময় পড়ুয়াদের মাস্ক পরার পরামর্শ দেয়া হয়েছে। বাস-ট্রেনের মতো গণপরিহন এড়িয়ে যাওয়ার কথাও বলা হয়।

নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিলে কী করতে হবে তার জন্য বিদ্যালয় কর্তৃপক্ষকে প্রশিক্ষণের ব্যবস্থা চালু রাখার নির্দেশ দেয়া হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে যে চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে তাদের ৮০ শতাংশের মৃত্যুই হয়েছে উহান শহরে। পরিস্থিতি সামাল দিতে জানুয়ারির শেষে উহানে লকডাউন শুরু হয়। দুই মাসের বেশি সময় ওই লকডাউন জারি ছিল।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও ও চীন সরকার জানাচ্ছে, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে বেইজিং সরকার। এরপর ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে স্কুলছাত্রের আত্মহত্যা  
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh