• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সেনা অভ্যুত্থানের পর মালির প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ আগস্ট ২০২০, ০৮:৩৭
Mali's president resigns and dissolves parliament
বিবিসি থেকে নেয়া

মালির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, মঙ্গলবার সামরিক অভ্যুত্থানের পর দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটাকে আটক করা হয়। পরে তিনি পদত্যাগ করেছেন। খবর বিবিসির।

টেলিভিশনে দেয়া এক ভাষণে কেইটা বলেছেন, তিনি সরকার এবং পার্লামেন্টও ভেঙে দিয়েছেন। তিনি বলেন, আমি ক্ষমতায় থাকার জন্য কারও রক্তপাত দেখতে চাই না।

এর কয়েক ঘণ্টা আগে মালির প্রধানমন্ত্রী বোবো সিসে এবং কেইটাকে রাজধানী বামাকোর কাছে একটি সামরিক ক্যাম্পে নিয়ে যাওয়া হয়। এ ঘটনায় আঞ্চলিক শক্তি ও ফ্রান্স ব্যাপক নিন্দা জানিয়েছে।

কেইটা বলেন, যদি আজ সেনাবাহিনী একটি অংশ হস্তক্ষেপের মাধ্যম এটার সমাপ্তি চায়, তাহলে কি আমার কোনও সিদ্ধান্ত নেয়া সুযোগ আছে?

এর আগে বিদ্রোহী সেনাসদস্যরা কাটি ক্যাম্পের নিয়ন্ত্রণ নেয়। বেতন এবং জিহাদিদের সঙ্গে চলমান সংঘাত নিয়ে সেনাসদস্যদের মধ্যে আগে থেকেই উত্তেজনা বিরাজ করছিল। এসব বিষয় নিয়ে কেইটার ওপর অসন্তুষ্ট ছিল সেনাবাহিনীর একটি অংশ।

২০১৮ সালের নির্বাচনে জিতে দ্বিতীয় দফায় ক্ষমতায় আসেন কেইটা। কিন্তু দুর্নীতি, আর্থিক অনাচার এবং দেশের বিভিন্ন অংশে সাম্প্রদায়িক দাঙ্গা বৃদ্ধির ঘটনায় মানুষজন ফুঁসছিল।

এরই ধারাবাহিকতায় সাম্প্রতিক মাসগুলোতে বড় ধরনের বেশ কয়েকটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। রক্ষণশীল ইমাম মাহমুদ ডিকোর নেতৃত্বাধীন নতুন একটি বিরোধী জোট সংস্কারের আহ্বান জানিয়েছে। এমনকি তারা একটি ঐক্যমত্যের সরকার গঠনেরও প্রস্তাব দিয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের সদস্য নিহত
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু
চাকরি দিচ্ছে সেনাবাহিনী, আবেদন অনলাইনে
জার্মান সেনাবাহিনীতে মুসলিমদের জন্য ইমাম
X
Fresh