• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রথম ভাষণে যা বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ মার্চ ২০১৭, ১১:০৬

প্রথমবার মার্কিন কংগ্রেসে ভাষণ দিলেন ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টায় কংগ্রেসে তার বক্তব্য শুরু হয়। চলে রাত ১০ টা পর্যন্ত। আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর এটাই তার প্রথম ভাষণ।

ভাষণে ট্রাম্প বলেন, ভাঙ্গন নয় বরং আমেরিকা হবে ঐক্যবদ্ধ। সবাইকে সঙ্গে নিয়ে আমাদের পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনা হবে। আলোকবর্তিকা এখন আমাদের হাতে। আমরা বিশ্বকে আলোকিত করতে এটি ব্যবহার করবো। আজ রাতে আমি এখানে এসেছি একতা ও শক্তিশালী হওয়ার বার্তা দিতে। আমার এই বার্তা অন্তরের অন্তঃস্থল থেকে আসা।

তিনি বলেন, এখন থেকে শুরু হলো আমেরিকাকে মহান করার নতুন অধ্যায়। আমাদের অসম্ভব স্বপ্নগুলো মুষ্টিবদ্ধ হচ্ছে। দেশে বয়ে যাচ্ছে একটি নতুন জাতীয় অহংকার। আমি চাই সবাইকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধ আমেরিকা হবে। এখন থেকে এর সূচনা হলো।

প্রথম বারের মতো কংগ্রেসে দেয়া ভাষণে অভিবাসী নীতি নিয়ে নিজের সুর নরম করলেন মার্কিন নেতা। ইঙ্গিত দিয়েছেন বাস্তবমুখী ও ইতিবাচক অভিবাসন নীতি প্রণয়নের। বললেন, আমেরিকানদের চাকরি ও মজুরি বৃদ্ধি, আমাদের জাতীয় নিরাপত্তা জোরদার করা হবে। আমি বিশ্বাস করি বাস্তব ও ইতিবাচকভাবে অভিবাসন আইন সংস্কার সম্ভব।

আবারও আলোচিত ওবামা কেয়ার বিল বাতিল ঘোষণা দিলেন ট্রাম্প। তিনি এ বিল বাতিলে মার্কিন কংগ্রেসের প্রতিও আহ্বান জানান। বলেন, আমাদের উচিত এটি বাতিল করে স্বল্প ব্যয়ে বেশি সুযোগের আরো বিস্তৃত স্বাস্থ্যসেবার বিধান রেখে নতুন স্বাস্থ্যনীতি তৈরি করা।

এছাড়াও তিনি জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে দমনের ঘোষণা দিয়েছেন। এজন্য তিনি মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, আমার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী মুসলিম ও খ্রিষ্টান নারী-পুরুষ এবং সব ধর্ম ও বিশ্বাসের শিশুদের হত্যাকারী আইএসআইএসকে ধ্বংস করা হবে। প্রতিরক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে দৃঢ় পদক্ষেপ নিতে আমি নির্দেশ দিয়েছি।

এর আগে মঙ্গলবার রাত ৮টার দিকে স্ত্রী মেলানিয়াকে সঙ্গে নিয়ে কংগ্রেসে আসেন ডোনাল্ড ট্রাম্প। এসমিয় নিজ দল রিপাবলিকান পার্টির সদস্যরা উঠে দাঁড়িয়ে তাকে স্বাগত জানান।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh