logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭

পিরামিড এলিয়েনরা বানায়নি, এলন মাস্ককে মিশর

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৩ আগস্ট ২০২০, ১০:৩৯ | আপডেট : ০৩ আগস্ট ২০২০, ১১:৪৯
Pyramids were not built by aliens says Egypt
বিবিসি থেকে নেয়া
ধনকুবের এলন মাস্কের প্রতি মিশর আহ্বান জানিয়েছে তিনি যেন দেশটিতে গিয়ে নিজে চোখে দেখে আসেন যে বিখ্যাত পিরামিড কোনও মহাজাগতিক জীব বানায়নি। স্পেস-এক্স-এর প্রধান এলন মাস্ক যে টুইট করেছেন তাতে আপাতদৃষ্টিতে তিনি ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাসীদের তত্ত্বকেই সমর্থন করেছেন; যারা মনে করে মিশরের বিখ্যাত পিরামিড নির্মাণ করেছিল মহাজাগতিক কোনও জীব। খবর বিবিসি বাংলার।

ষড়যন্ত্র তত্ত্ব যারা ছড়াচ্ছে তারা এমন দাবিও করেছে যে, মিশরের রাজা দ্বিতীয় রামসেস একজন মহাজাগতিক ব্যক্তি ছিলেন। মিশরের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী বলেছেন তিনি চান না যে এসব ষড়যন্ত্র তত্ত্ব যারা ছড়ায় তাদের তত্ত্ব কোনও কৃতিত্ব পায়। মন্ত্রী বলছেন, মাস্ক নিজের চোখে এসে দেখে যান পিরামিড কীভাবে এবং কখন বানানো হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন এই বিশাল পিরামিডগুলো যে প্রাচীন মিশরীয়রা নির্মাণ করেছিল তার গ্রহণযোগ্য তথ্যপ্রমাণ রয়েছে।

শুক্রবার প্রযুক্তি ব্যবসায়ী এই ধনকুবের এলন মাস্ক টুইট করে বলেন, ‘এলিয়েনরা অবশ্যই পিরামিড নির্মাণ করেছে।’ তার এই টুইট ৮৪ হাজার বার রি-টুইট করা হয়েছে। মিশরের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী রানিয়া আল-মাশাত টুইটারে এর উত্তর দিয়ে বলেছেন তিনি মাস্কের কাজকর্ম সম্পর্কে খবর রাখেন এবং তার কাজ তিনি পছন্দ করেন।

কিন্তু তাকে আল-মাশাত অনুরোধ জানিয়েছেন, তিনি যেন মিশরের ফারাওদের তৈরি এই ঐতিহাসিক কাঠামোগুলোর নির্মাণ সম্পর্কে নিজে আরও তথ্যপ্রমাণ সংগ্রহ করেন। মিশরের প্রত্নতাত্ত্বিক জাহি হাওয়াসও আরবি ভাষায় তৈরি ছোট একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে এর জবাব দিয়ে বলেছেন, মাস্কের এই যুক্তি ‘সম্পূর্ণ কল্পনাপ্রসূত।’

হাওয়াসকে উদ্ধৃত করে ইজিপ্ট টাইমস জানিয়েছে, যারা পিরামিডগুলো বানিয়েছিল আমি তাদের স্মৃতিসৌধ খুঁজে পেয়েছি এবং সেগুলো দেখেছি। সেখানে লিপিবদ্ধ আছে প্রত্যেক পিরামিড নির্মাণকারী মিশরীয় ছিলেন এবং তারা কেউ ক্রীতদাস ছিলেন না।

হাওয়াসকে উদ্ধৃত করে আরও বলা হয়েছে, মূল পিরামিড এবং আশপাশের পিরামিডগুলো কোন রাজা বা রাজপরিবারের সদস্যদের তা স্মৃতিসৌধগুলোতে লেখা রয়েছে। তিনি বলেছেন শুধু তাই নয়, কারা এগুলোর স্থপতি এবং নির্মাণ কারিগর তাদের নামও ভেতরে খোদাই করে লেখা রয়েছে।

তার নিজস্ব আনুষ্ঠানিক ফেসবুক পেজে তিনি এই ভিডিও পোস্ট করে আরও লিখেছেন পিরামিড মিশরের জাতীয় সম্পদ। রাজা দ্বিতীয় রামসেস ছিলেন মিশরীয় এবং তার বাসস্থান ছিল শারকিয়ায়। তিনি বলেছেন, আপনি ভুল করছেন এবং এগুলো আপনার কল্পনাপ্রসূত।

মাস্ক অবশ্য পরে তার আনুষ্ঠানিক টুইটার অ্যাকাউন্ট থেকে বিবিসির ইতিহাস বিষয়ক ওয়েবসাইটের একটি লিংক টুইট করেছেন যেখানে পিরামিড নির্মাণকারীদের নিয়ে একটি প্রতিবেদন আছে। তিনি লিখেছেন, বিবিসির এই নিবন্ধে অবশ্য যুক্তিসঙ্গত তথ্য দিয়ে বলা হয়েছে পিরামিড কীভাবে তৈরি হয়েছিল।

মিশরে ১০০-র বেশি পিরামিড অক্ষত রয়েছে। তবে সবচেয়ে বিখ্যাত পিরামিড হলো গিজার গ্রেট পিরামিড, যার উচ্চতা ৪৫০ ফুটের (১৩৭ মিটার) বেশি। এগুলোর বেশিরভাগই বানানো হয়েছিল মিশরের রাজপরিবারের সদস্যদের স্মৃতিসৌধ হিসেবে। মাস্ক এর আগেও মাঝে মাঝে উদ্ভট টুইট করে আলোচনায় এসেছিলেন।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়