logo
  • ঢাকা শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

করোনাভাইরাস: ইতালির জরুরি অবস্থা ১৫ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
|  ২৯ জুলাই ২০২০, ১৩:৪৫ | আপডেট : ২৯ জুলাই ২০২০, ১৫:০৫
Italy set to extend state of emergency until October 15th
সংগৃহীত
চলতি মাসেই শেষ হওয়ার কথা ছিল ইতালিতে চলমান জরুরি অবস্থা। তবে সেটা আগামী অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে। খবর দ্য লোকালের।

সিনেটকে কন্তে বলেন, বর্তমান জরুরি অবস্থা আগামী ১৫ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করবে সরকার। কয়েক সপ্তাহের আলোচনার পর এই জরুরি অবস্থা অক্টোবর পর্যন্ত বাড়াতে সম্মত হয় মন্ত্রিসভা। বার্তা সংস্থা আনসা জানিয়েছে, এ নিয়ে পার্লামেন্টে একটি প্রস্তাব তৈরি করা হচ্ছে।

এই সময় বৃদ্ধি ‘অপরিহার্য’ বলে উল্লেখ করেন কন্তে। এর ফলে দেশ নিরাপদ থাকবে বলেও তিনি মন্তব্য করেন। কন্তে বলেন, যদিও কন্টাজিওন কার্ভ এবং জাতীয় স্বাস্থ্যসেবার ওপর করোনার প্রভাব উল্লেখযোগ্যভাবে কমে গেছে, তারপরও পরিসংখ্যান বলে যে আমাদের দেশে এই ভাইরাস এখনও ছড়াচ্ছে।

ইতালিতে করোনার সংক্রমণ শুরু হওয়ার পরপরই জরুরি অবস্থা জারি করা হয়। এর ফলে বিভিন্ন ডিক্রি জারি করে দ্রুত জরুরি ব্যবস্থা বাস্তবায়ন করা সহজ হয়।

কন্তে বলেন, এই সময়সীমা বাড়ানো সরকারকে ‘প্রয়োজনীয় পদক্ষেপ বৃদ্ধি’ এবং ‘পরিস্থিতির আরও অবনতি ঘটলে অবিলম্বে পদক্ষেপ নেয়ার’ জন্য সাহায্য করবে।

এদিকে জরুরি অবস্থার সময়সীমা বৃদ্ধি করা হলেও যেসব ডিক্রি বলবৎ রয়েছে, সেগুলোর সময়সীমাও বাড়বে, এমনটা নয়। যেমন-ভ্রমণ নিষেধাজ্ঞা, সামাজিক দূরত্ব এবং মাস্ক পরার বাধ্যবাধকতার মতো বিষয়গুলো মন্ত্রিসভায় পর্যালোচনা করা হবে। পরবর্তীতে কোনও পরিবর্তন থাকলে তা সামনের দিনগুলোতে জানিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, ইতালিতে ২ লাখ ৪৬ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৩৫ হাজারের বেশি মানুষ। তবে মে মাসে দেশটিতে করোনার সংক্রমণ কমে এলে বিধিনিষেধ কিছুটা শিথিল করে দেশটি।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়