• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ননস্টিকে ক্যানসার ঝুঁকি

সোহেল রানা

  ০৬ ডিসেম্বর ২০১৬, ১২:৩৯

ননস্টিক পাত্রে রান্নার সময় টেফলন নামে এক ধরনের বিষাক্ত রাসায়নিক উত্তপ্ত হয়ে খাবারের সঙ্গে মিশে যায়। এটি মানবদেহে ক্যানসারসহ ভয়াবহ রোগের জন্ম দিতে পারে। তাই এসব পাত্র ব্যবহারে সর্তক হবার পরামর্শ দিলেন পুষ্টি বিশেষজ্ঞরা।

দেখতে চকচকে-ঝকঝকে। কম তেলে যেমনি রান্না করা যায়, তেমনি পরিস্কারও করা যায় সহজে। রান্নার কাজে ননস্টিক পণ্য ব্যবহারে তাই আগ্রহী হচ্ছেন গৃহিণীরা।

তবে দৃষ্টিনন্দন এসব পণ্য কতোটা স্বাস্থ্যসম্মত তা দেখতে ২০০৬ সালে ৮টি কোম্পানির ওপর গবেষণা চালায় আমেরিকার ‘এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি’।

ফলাফলে দেখা যায়, ননস্টিক পাত্রে টেফলন নামে এক ধরনের ধাতব বস্তু ব্যবহার করা হয়। এটি রান্নার সময় অতিরিক্ত তাপে উত্তপ্ত হয়ে বিশেষ এক ধরনের রাসায়নিক নিঃস্বরণ ঘটায়। রান্নার ধোঁয়াতেও মিশে যায় টেফলন।

গবেষণার ফলাফলে আরো দেখা গেছে, ননস্টিক পাত্রে রান্নার করে খাওয়ার কারণে আমেরিকায় প্রতি ১০ জনের মধ্যে ৯ জনের রক্তে মিশেছে এ রাসায়নিক। যাদের বেশিরভাগই শিশু।

ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মো: নুরনবী বললেন, কম মাত্রায় শরীরে ঢুকলেও এক সময় এ রাসায়নিকই মারাত্মক আকার ধারণ করে। ননস্টিক পাত্র ব্যবহার করতেই হলে, কম তাপমাত্রায় রান্না করা উচিৎ।

আর সম্ভব হলে রান্নার কাজে সনাতনী পাত্র ব্যবহারের অভ্যাসে ফিরে যাবার পরামর্শ দিলেন এ রসায়ন বিশেষজ্ঞ।

এম

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh