• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

অব্যবস্থাপনা বাসা বেঁধেছে ডিএসসিসির মার্কেটগুলোতে

আরাফাতুর রহমান

  ১৫ নভেম্বর ২০১৬, ১৩:৫০

নানা অনিয়ম আর অব্যবস্থাপনা বাসা বেঁধেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মার্কেটগুলোতে।হকার সংগঠনের নামে মার্কেটগুলোর আনাচে-কানাচে গড়ে তোলা হয়েছে অবৈধ স্থাপনা। এমন সব অনিয়মকে আবার নিয়মের মোড়ক দিচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারি, শ্রমিক নেতা, গার্মেন্টস মালিক, আইনজীবী, ওয়ার্ড কমিশনার, সংসদ সদস্যরা।

পরিকল্পনা মতো মার্কেট বানিয়ে, পরিকল্পিতভাবেই দখল করা হয়েছে। আর আশ্চর্য হলেও সত্য, অবৈধ এমন দখলকে বৈধ করার চেষ্টা করেছে সিটি করপোরেশনেরই কিছু অসাধু কর্মকর্তা। অনিয়ম এমনই পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে; মার্কেটের বেজমেন্ট, বারান্দা, লিফট ঘর, সিঁড়ির নিচের জায়গার ১ ইঞ্চি জায়গাও খালি নেই। দখলকে বৈধ করতে হকার সমিতি, দোকান মালিক সমিতিসহ নানা নামে সংগঠন গড়ে তোলা হয়েছে। এসব সংগঠন সরকারের নানা সংস্থার সঙ্গে লিয়াজোঁ রক্ষা করে চলে।

সুন্দরবন সিটি করপোরেশন মার্কেটে এমন স্বীকৃত সমিতি আছে দু’টি। এর মধ্যে একটি স্বঘোষিত, আরেকটি নিষ্ক্রীয়। একটির নেতৃত্বে আছেন এক সংসদ সদস্য। আরেকটির নেতৃত্বে এক আইনজীবী।

ফুলবাড়িয়া সুপার মার্কেট-১ এ সমিতি আছে ৪টি। আর দু’ নম্বর মার্কেটে বেজমেন্টের মার্কেটসহ সমিতি আছে ৩টি। এ মার্কেটের হকার সমিতির নেতৃত্ব দিচ্ছেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি, কমিশনার, ভুঁইফোড় অঙ্গ সংগঠনের নেতা বা বিআইডব্লিউটিসি’র মতো সরকারি প্রতিষ্ঠানের কর্মচারিরা।

অন্যদিকে, মতিঝিল এজিবি কলোনিতে রাস্তা দখল করে গড়ে উঠেছে মার্কেট। এসব দোকান হকারদের নামে বরাদ্দের কথা বলা হলেও এগুলোর মালিক আসলে স্থানীয় প্রভাবশালীরা।

দখলবাজির আরেক তেলেসমাতি পুরান ঢাকার বলধা গার্ডেন এলাকায়। ফ্লাইওভার তৈরিকালে অব্যবস্থার মধ্যে রাস্তার জমিতে মার্কেট বানিয়ে নিয়েছে প্রভাবশালীরা। দখলদারদের দাবি, সিটি করপোরেশন থেকে বরাদ্দ নিয়েই একাজ করেছেন তারা।

প্রভাশালীদের যোগসাজশে এমন হয়েছে বলে অভিযোগ এক আইনজীবীর।

এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে সিটি করপোরেশন কর্তৃপক্ষের সদিচ্ছা এবং আদালতের আদেশের প্রতি তাদের শ্রদ্ধাবোধ নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh