• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

আইনি সীমাবদ্ধতায় মাথাচাড়া দিচ্ছে বিদেশি অপরাধীরা

আপেল শাহরিয়ার

  ২১ অক্টোবর ২০১৬, ২১:৫৪

আইনি সীমাবদ্ধতার সুযোগে দেশে অপরাধের আস্তানা গেঁড়ে বসেছে বিদেশী অপরাধী চক্র। যথাযথ তদারকির অভাবে, ভিসার মেয়াদ শেষ হবার পরও দেশে ফিরে যাচ্ছে না অনেক বিদেশি।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এতে হুমকিতে পড়ছে দেশের নিরাপত্তা। তবে স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, বিদেশিদের গতিবিধি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে।

প্রতিদিন হাজারো ভিনদেশি আসেন বাংলাদেশে। কিন্তু যথাযথ তদারকি না থাকায় ভিসার মেয়াদ শেষ হয়ে যাবার পরও বছরের পর বছর বাংলাদেশে অবস্থান করছে অনেক বিদেশি। এই সুযোগে অপকর্মের আস্তানা গেঁড়ে বসেছে বেশ কিছু বিদেশি নাগরিক। মাঝে মধ্যে কয়েকজনকে গ্রেপ্তার করা হলেও বেশিরভাগ অপরাধীই থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে।

এ বিষয়ে র‌্যাব-১ এর কমান্ডিং অফিসার লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ আরটিভিকে বলেন, এরা প্রথমত দেখা যায় বিভিন্ন ব্যবসা কিংবা ট্যুরিস্ট ভিসায় আসার পর তাদের পাসপোর্টগুলো ফেলে দেয়। পরবর্তীতে তাদের সঠিক ঠিকানা ও নাম বের করা মুশকিল হয়ে যায়।

বিদেশি নাগরিকদের তথ্য সংগ্রহ ও যথাযথ তদারকির জন্য ‘বিদেশি নাগরিক নিবন্ধন আইন ২০১৫’ বিল সংসদে পেশ হলেও তা আলোর মুখ দেখেনি।

অপরাধ বিজ্ঞানীরা বলছেন, এ সুযোগে এক শ্রেণির ভিনদেশি নানান অপরাধে জড়িয়ে পড়ছে। আবার কারো কারো ভিসার মেয়াদ শেষ হলেও পরিচয় গোপন রেখে ব্যবসা ও চাকরি করছে। এতে বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. জিয়া রহমান বলেন, ভিসা শেষ হয়ে যাবার পরে উন্নত বিশ্বে যেভাবে এগুলোর পেছনে লেগে থাকা হয় কিংবা তাদের আইডেনটিফাই করার ব্যবস্থা করা হয় কিংবা ইলিগ্যাল ভিসায় ওভার স্টে করা নিয়ে আটক করা হয়। এ ধরনের অ্যাক্টিভিটিজ এখানে খুব বেশি নেই বলেই ওরা এই সুযোগগুলো পাচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, কেউ ব্যবসা-বাণিজ্যের জন্য আসে, কেউবা চাকরির সন্ধানে আসে, কেউ আবার লেখাপড়ার জন্য আসে। এদের মধ্যে দু’চার জন অপরাধ করতেই পারে। এটাই স্বাভাবিক। অপরাধ করলে তারা সাজা পাবেন। পুলিশের এসবি এই বিদেশিদের সবসময় তদারক করে থাকেন, এদের ভিসার মেয়াদ আছে কিনা তা দেখে থাকেন।



আরএইচ/ এসজেড

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh