• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

যাত্রী ছাউনিগুলো বেদখল, বর্ষায় জনদুর্ভোগ চরমে (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ আগস্ট ২০১৭, ১৩:৩৩

রোদ-বৃষ্টি, শীত বা গরম কোনো সময়েই স্বস্তি নেই ঢাকায় গণ-পরিবহনের যাত্রীদের। সড়কের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে নেই পর্যাপ্ত যাত্রী ছাউনি। ফলে বৃষ্টি হলেই পানিতে ভিজে অপেক্ষায় থাকতে হয় যাত্রীদের। আবার প্রখর রোদেও মাথার ওপর মেলে না এক চিলতে ছাদ। সুষ্ঠু পরিকল্পনার অভাবেই নগরবাসীর এমন করুণ হাল বলে মনে করেন বিশেষজ্ঞরা।

হঠাৎ বৃষ্টি। এটি কারো কারো জন্য উপভোগের হলেও রাজধানীর বাসযাত্রীদের জন্য দুর্ভোগের উপলক্ষ হয়ে উঠেছে। দিনটিকে রোদ ঝলমলে দেখে যারা সঙ্গে ছাতা রাখেননি তাদের বৃষ্টিতে ভিজতে হয়েছে অনেক সময় ধরে। খিলক্ষেত বাসস্ট্যান্ডে এমন অবস্থা হয় প্রতিটি বৃষ্টির দিনে। পুরো খিলক্ষেতজুড়ে একটিও যাত্রী ছাউনি না থাকায় দুর্ভোগ ছিল সীমাহীন।

ভুক্তভোগী যাত্রীরা জানান, ‘দাঁড়াইয়া রইছি বাচ্ছা নিয়া। এইভাবে বৃষ্টি হলে কতক্ষণ দাঁড়িয়ে থাকব। দুইঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি। যাত্রী ছাউনিতো নেইই। কোথাও দাঁড়িয়ে যে নিজেকে রক্ষা করব এ ব্যবস্থাও নেই’। তারা বলেন, খিলক্ষেতের মতো এমন ব্যস্ততম জায়গায় একটি যাত্রী ছাউনি থাকা উচিত ছিল।

রোদ-ঝড় বা বৃষ্টি। যেকোনো অবস্থাতেই রাজধানীর বাসযাত্রীদের এমন দুর্দশা চোখে পড়ার মতো। রাজধানীতে যাত্রীদের এমন ভোগান্তি যেন স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে।

রাজধানীর ফার্মগেট এলাকারও একই অবস্থা। যেখানে প্রতিদিন কয়েক লাখ যাত্রী ও পথচারী চলাচল করেন। কিন্তু পর্যাপ্ত যাত্রী ছাউনি না থাকায় একটু বৃষ্টিতেই ভিজতে হয় তাদের।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী আরটিভি অনলাইনকে বলেন, যাত্রী ছাউনিগুলো যাও আছে তা যাত্রীরা ব্যবহার করতে পারছে না। এগুলো মার্কেটে পরিণত হয়েছে।

কারওয়ান বাজারের চিত্রও একই রকম। যাত্রী ছাউনি বলতে এখানে যা আছে তা উল্টো যাত্রীদের ভোগান্তিই বাড়াচ্ছে।

পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক সামছুল হক আরটিভিকে জানান, যাত্রীদেরকে যাত্রী ছাউনিতে রোদ-বৃষ্টিকে প্রটেকশান দিয়ে ছাউনিভিত্তিক বাস সার্ভিস দেয়া। এই জিনিসগুলো কিন্তু করার জন্য বলা হচ্ছে। এটার জন্য একটি প্রতিষ্ঠান দরকার ছিল। শুধু রোড পারমিট দিয়ে কোনো কাজ হয় না।

যাত্রীসেবার মান বাড়াতে ছাউনিগুলোকে যাত্রীবান্ধব করার পরামর্শ দিলেন তারা।

নগরবিদ মোসলেউদ্দিন আরটিভিকে বলেন, শাহবাগ, আসাদ গেটসহ কয়েকটি জায়গায় বেশকিছু পুরাতন যাত্রী ছাউনি আছে। বিন্তু এগুলো সিটি করপোরেশনের বা অন্য কেউ বৈধ বা অবৈধভাবে পত্রিকা বিক্রির জন্য লিজ দিয়েছে। ফলে এই যাত্রী ছাউনিগুলো যাত্রীদের কোনো কাজে আসে না।

রোদ-বৃষ্টির কথা মাথায় রেখে দ্রুত আধুনিক ছাউনি নির্মাণে নগর কর্তৃপক্ষকে আরো বেশি উদ্যোগী হওয়ার পরামর্শ দিলেন নগর বিশেষজ্ঞরা।

জেবি/এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh