• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

তাপস পালের মৃত্যুতে কাঁদছে টালিউড

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪০
তাপস পাল
ফাইল ছবি

সোমবার ভোররাতে জীবনাবসান হয় এই তারকা অভিনেতা তাপস পালের। মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৬১ বছর। অভিনেতার অকাল মৃত্যুতে শোকের ছায়া নেমেছে টালিউডে।

শংকরের (তাপস পাল) ‘অবোধ’ গৌরী (মাধুরী দীক্ষিত)। সালটা ১৯৮৪। মুম্বাই ইন্ডাস্ট্রির তৎকালীন খ্যাতনামা প্রযোজনা সংস্থা রাজশ্রী প্রোডাকশনের ‘অবোধ’ ছবিতে অভিনয় করেছিলেন তাপস পাল। বাংলায় তখন সুপারস্টার তিনি। যে ছবির হাত ধরে ভারতীয় চলচ্চিত্র জগৎ তথা দর্শককুল আবিষ্কার করেছিল ভবিষ্যতের এক নক্ষত্রকে। তিনি মাধুরী দীক্ষিত।

টালিউডএর মতো আজ অভিনেতা তাপস পালের মৃত্যুতে শোকবিহ্বল বলিউড অভিনেত্রী মাধুরী দীক্ষিতও। যে অভিনেতার বিপরীতে অভিনয় করেই বলিউড ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ারের শুরু করেছিলেন মাধুরী। সেই একবারই সিনেফ্রেমে ধরা দিয়েছিল তাপস-মাধুরী জুটি। বক্স অফিসে সেই সিনেমার ব্যবসায়িক সাফল্য মন কাড়া না হলেও নজর কেড়েছিল এই ফ্রেশ জুটি। তারপর বেশ কয়েকটি বলিউড ছবির প্রস্তাব পেলেও মনঃপুত না হওয়ায় সেদিকে যাননি। কিন্তু ‘অবোধ’-এর সেই দুষ্টু-মিষ্টি জুটিকে সিনেপ্রমীরা চিরকাল মনে রাখবে। কারণ তাপস-মাধুরীর সেই ‘কেমিস্ট্রি’ যে ভোলার নয়! তাপস পালের মৃত্যুতে শোক জানিয়ে টুইট করেছেন মাধুরী।

দেব

টালিগঞ্জ পাড়া থেকে লোকসভা, সব জায়গাতেই এই মানুষটার সাহচর্য পেয়েছি। ‘চ্যালেঞ্জ-২’ আর ‘মন মানে না’ ছবিতে তার সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়েছিল। আমাদের প্রজন্মের কাছে তাপস পাল এমনই একজন অভিনেতা, যিনি বুদ্ধদেব দাশগুপ্তের ছবিতেও কাজ করেছেন, আবার একেবারে মূল ধারার কমার্শিয়াল ছবিতেও দাপিয়ে অভিনয় করেছেন। আমাদের প্রজন্ম অভিনেতা বলতে তাপস পালের অভিনয় দেখেই বড় হয়েছে।

পায়েল সরকার

সময়টা ২০০৬ বা ২০০৭। ‘আই লাভ ইউ’ ছবির শুটিং চলছিল। আরাকু ভ্যালিতে। আমার প্রথম শট-টাই তার সঙ্গে। আমি তো বেশ টেনশনে। একে তো আমার প্রথম বড় ব্রেক! সঙ্গে রবি কিনাগীর মতো বড় পরিচালক! এতেই শেষ নয়, উল্টোদিকের অভিনেতা তাপস পাল। ঠিক এমন সময়েই পাশে দাঁড়ান সুদর্শন মানুষটি। আউটডোরে এসেই সব কিছু এমন ভাবে সহজ করে দিলেন যে আমি ভুলেই গেলাম, আমি ‘তাপস পাল’-এর সঙ্গে স্ক্রিন শেয়ার করছি। আর অদ্ভুত ভাবে শট-ও ‘ওকে’ হয়ে গেল। খেয়াল করে দেখলাম, এমনিতে চুপচাপ মানুষ। অথচ সেটে একদম আলাদা। দারুণ মজা করতেন। ‘আই লাভ ইউ’ ছবিতে আমার দাদা হয়েছিলেন উনি। বাস্তবেও ‘হি ওয়াজ লাইক আ বিগ ব্রাদার টু মি’।

রচনা ব্যানার্জী

অভিনেতা তাপস পালের ‘দুরন্ত প্রেম’-এর নায়িকা রচনা ব্যানার্জী। তিনি বললেন, এর থেকে খারাপ খবর আর কিছু হতে পারে না। সেই ’৯৪ সাল থেকে যোগাযোগ। আমার প্রথম ছবির হিরো। সেখান থেকে শুরু। আমি এখনও ভাবতে পারছি না.. । কখনও বুঝতে দেননি একজন অতো বড় মাপের অভিনেতার সঙ্গে অভিনয় করছি। সম্পর্ককে সহজ করে নিতেন বলে অভিনয়টাও অনায়সে বেরিয়ে আসত। তার ভাষায়, ‘‘উত্তমকুমারের পর বাংলা ছবিতে অন্যতম সেরা অভিনেতা তাপসদা। প্রসেনজিৎ নিজেই বলে তাপস পাল অনবদ্য অভিনেতা। তাপস পালের অভিনয় সত্তার নানা দিকের কথা প্রকাশ করে রচনা বললেন, বাংলায় এমন কোনও নায়িকা নেই যার সঙ্গে তাপসদা অভিনয় করেননি। ভুল জীবনে প্রত্যেক মানুষ করে। এ নিয়ে কথা বলতে চাই না। তবে মানুষ তাপস পাল এক কথায় অসাধারণ।

তথ্যসূত্র- আনন্দবাজার পত্রিকা, সংবাদ প্রতিদিন।

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কলকাতার সিনেমায় তানজিন তিশা
হিন্দি সিনেমার প্রভাবে টালিউডে মন্দা, ঢাকামুখী কলকাতার নায়িকারা
কর্মবিরতির ডাক, শুটিং বন্ধ!
টালিউডে অভিষেকেই ফারিণের বাজিমাত, মুকুটে নতুন পালক
X
Fresh