• ঢাকা বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

শিল্পকলায় চীনা নববর্ষ উদযাপন

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ জানুয়ারি ২০১৯, ১৪:৪২
চীনাদের নববর্ষ উৎসব চার হাজার বছরের প্রাচীন। বৃহস্পতিবার ছিল চীনা নববর্ষ। প্রতিবছর বিশ্বের ১৩০টি দেশের ৪০০ শহরে এই উৎসব পালিত হয়। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘চীনা নববর্ষ ২০১৯’- এর উদ্বোধনী করা হয়।

এ আয়োজনটি করেছে বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাসসহ চীনের ইউনান প্রদেশের সংস্কৃতি এবং পর্যটন বিভাগ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং চীন-বাংলাদেশ মৈত্রী কেন্দ্র। এই আয়োজনের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং ঝু, বাংলাদেশ সরকারের সংস্কৃতি সচিব রোকসানা মালেক।

এসময় চীনা রাষ্ট্রদূত ঝ্যাং ঝু বলেন, ‘চীনা দূতাবাসের পক্ষ থেকে বাংলাদেশে থাকা চীনের নাগরিক আর বাংলাদেশের জনগণকে নববর্ষের শুভেচ্ছা জানাই। ইউনান শিল্প দলকে স্বাগত জানাই, যারা বহুদূর ভ্রমণ করে এদেশে এসেছে। বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয় এবং অন্য যে সব বন্ধুরা আমাদের এই অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করেছেন এবং ইউনান শিল্প দলকে আতিথেয়তা প্রদান করেছেন তাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।’

বাংলাদেশে চীনা নববর্ষ উদযাপনে চীনা দূতাবাস নানা উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশের প্রধান শহরগুলোতে এটি পর্যায়ক্রমে আয়োজন করা হবে। বাংলাদেশ জাতীয় জাদুঘরের সিনেমা উৎসব, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঐতিহ্যবাহী চীনা পোশাক প্রদর্শনী এবং কক্সবাজারে ঘুরি উৎসবের আয়োজন করা হবে।

এম/এ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়