• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গল্প নিয়ে সিনেমা ‘শাটল ট্রেন’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ নভেম্বর ২০১৮, ১১:৫৪
ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গল্প নিয়ে এবার নির্মিত হচ্ছে সিনেমা ‘শাটল ট্রেন’। বিশ্ববিদ্যালয়ের ৩৬তম ব্যাচের ছাত্রী মোহসেনা ঝর্ণার ‘বহে সমান্তরাল’ গল্প অবলম্বনে নির্মিত হচ্ছে এই চলচ্চিত্র।

পরিচালনা করছেন ৩৪তম ব্যাচের শিক্ষার্থী প্রদীপ ঘোষ এবং প্রধান সহকারী পরিচালক হিসেবে আছেন একই ব্যাচের রিফাত মোস্তফা। সম্প্রতি ছবিটির বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানোর জন্য সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

কামরুল আহসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন প্রধান সহকারী পরিচালক রিফাত মোস্তফা। এসময় উপস্থিত ছিলেন আহমেদুল করির নিপু, রফিকুল হাকিম, মেরিনা সুলতানা।

পরিচালক প্রদীপ ঘোষ বলেন, ‘এ চলচ্চিত্রটিতে থাকছে বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্য, প্রেম-ভালবাসা, বিচ্ছেদ ও শিক্ষাঙ্গনের নানা বৈচিত্র্যপূর্ণ কাহিনী । চলতি বছরের জানুয়ারি মাস থেকে এর নির্মাণ শুরু হয়েছে। ২০১৯ সালের ১৩ ফেব্রুয়ারি মুক্তি দেবার পরিকল্পনা রয়েছে ছবিটির।

চলচ্চিত্রটিতে মোট ছয়টি মৌলিক গান রয়েছে। এছাড়াও ট্রেনের বগি ভিত্তিক গান রয়েছে। এতে অভিনয় করছেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা। পাশাপাশি বেশ কয়েকজন পেশাদার অভিনয় শিল্পী রয়েছেন।

পরিচালক জানান, ১৯৮১ সাল থেকে পথচলা শুরু করে এখনো শিক্ষার্থীদের নিত্যসঙ্গী হিসেবে চলমান এই শাটল ট্রেন। শিক্ষার্থীরা প্রতিদিন আসা যাওয়ার সময় বগির দেয়ালে ‘ড্রাম’ চাপরিয়ে উচ্চস্বরে গান গেয়ে সারা বগি মাতিয়ে রাখে। এ বগিতেই গান গাইতে গাইতে শিল্পী হয়ে উঠেছেন অনেকে। তাদের মধ্যে রয়েছেন- নকীব খান, পার্থ বড়ুয়া, এসআই টুটুলসহ অনেকে।

শুধু গান নয় এই ট্রেনকে ঘিরে গড়ে ওঠেছে হাজারো গল্পকথা, প্রেম কাহিনী। শাটল ট্রেন আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যেন একই সূত্রে গাঁথা। এই শাটল ট্রেনকে কেন্দ্র করেই রচিত হয় এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাসি-কান্না, প্রেম-ভালোবাসা ও আনন্দ-বেদনার মহাকাব্য। এই মহাকাব্যের কিছু সময়, কিছু ঘটনা আর অনুভূতি নিয়েই নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শাটল ট্রেন’।

পিআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকিটের সঙ্গে বিরিয়ানি ফ্রি, সেই হলে যাচ্ছেন আদর-পূজা
মেসিদের সিনেমা এখন বাংলাদেশে!
ফের বাংলাদেশের সিনেমায় পাওলি
যে কারণে প্রদর্শনের উপযোগী নয় রাফির ‘অমীমাংসিত’
X
Fresh