• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সিঙ্গাপুরে প্রাচ্যনাট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ নভেম্বর ২০১৮, ১৪:৫৫
সিঙ্গাপুরে যাবার পথে প্রাচ্যনাটের সদস্যরা। ছবি: সংগৃহীত

দ্বিতীয়বারের মতো ‘এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভাল-২০১৮’- এ অংশগ্রহণ করবে দেশের অন্যতম থিয়েটার সংগঠন ‘প্রাচ্যনাট’। এই উৎসবটি ১৬ থেকে ১৮ নভেম্বর সিঙ্গাপুরে অনুষ্ঠিত হচ্ছে। যার আয়োজন করছে সিঙ্গাপুরের তারুণ্যনির্ভর দল বাডজ্ থিয়েটার।

তিন দিনের এই উৎসবে আজাদ আবুল কালামের লেখা ‘পলিথিন হাউজ’ নাটকটি উপস্থাপন করবে প্রাচ্যনাট। এটি নির্দেশনা দিয়েছেন সাইফুল ইসলাম এবং সহকারী নির্দেশনায় রয়েছেন মো. শওকত হোসেন সজিব।

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীদের সংকটময় জীবন-যাপনকে তুলে ধরা হয়েছে নাটকটিতে। সিঙ্গাপুরে নাটকটির প্রথম প্রদর্শনী হবে উৎসবের শেষ দিন ১৮ নভেম্বর।

গতকাল বৃহস্পতিবার (১৫ নভেম্বর) রাতের ফ্লাইটে প্রাচ্যনাটের সদস্যরা সিঙ্গাপুরে পৌঁছেছে। সিঙ্গাপুরে প্রাচ্যনাটের ৯ সদস্যের মধ্যে রয়েছেন-রকি, শর্মি, শাহীন, নিলয়, তাহাদিল, প্রিয়ম, শর্মীলা, সজিব ও সাইফুল ইসলাম।

সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ‘এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভাল-২০১৮’- এ মোট ১০টি দল উৎসবে অংশগ্রহণ করছে। যার মধ্যে সিঙ্গাপুরের স্থানীয় ৩টি দলসহ ইন্দোনেশিয়া, জাপান, বাংলাদেশ, ফিলিপাইন, লাওস, ব্রূনি ও মালয়েশিয়ার থিয়েটার দল তাদের প্রযোজনা নিয়ে অংশগ্রহণ করবে।

অনুষ্ঠানে কর্মশালা, সেমিনার, শিল্প ও কারুশিল্প এবং অন্যান্য অনুষ্ঠান অন্তর্ভুক্ত রয়েছে। আন্তর্জাতিক এই উৎসবে নাটক প্রদর্শনীর পাশাপাশি ‘ডেভেলপিং কোরাস উইথ রিদম এন্ড থিম’ নামে একটি কর্মশালা পরিচালনা করবে প্রাচ্যনাট। এতে উৎসবে অংশগ্রহণকারী সকল দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করে। ১৭ নভেম্বর কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুক্রবার প্রাচ্যনাটের নাটক ‘অচলায়তন’
প্রাচ্যনাট্যের ২৭ বছর পূর্তিতে মঞ্চায়িত হবে ‘পুলসিরাত’
X
Fresh