• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘সোলায়মান প্রণোদনা’ গ্রহণ করলেন বাকার বকুল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৬
‘সোলায়মান প্রণোদনা’ গ্রহণ করছেন বাকার বকুল। ছবি: সংগৃহীত

থিয়েটার আর্ট ইউনিট প্রবর্তিত ‘এসএম সোলায়মান প্রণোদনা-২০১৮’ গ্রহণ করলেন তরুণ প্রতিভাবান নাট্যজন বাকার বকুল। শনিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে আয়োজন করা হয় ‘এসএম সোলায়মান প্রণোদনা ও স্মারক বক্তৃতা ২০১৮’।

এই আয়োজনে স্মারক বক্তৃতা করেন লেখক-গবেষক সাজেদুল আউয়াল। থিয়েটার আর্ট ইউনিটের প্রধান সমন্বয়ক ড. মোহাম্মদ বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নাট্যজন ম. হামিদ। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ম. সাইফুল আলম চৌধুরী ও নাট্যকার মাসুম রেজা। প্রণোদনা ও স্মারক বক্তৃতার পর এসএম সোলায়মানের লেখা ‘সুনাই কইন্যার পালা’নাটকের গান পরিবেশন করে মহাকাল নাট্য সম্প্রদায়। অনুষ্ঠান সঞ্চালনা করেন চন্দন রেজা।

প্রয়াত এসএম সোলায়মান স্মরণে ২০০৫ সাল থেকে প্রতি বছর একজন তরুণ মেধাবী নাট্যশিল্পী অথবা নাট্যসংগঠনকে প্রণোদনা দিয়ে আসছে নাটকের দল থিয়েটার আর্ট ইউনিট।

এর আগে এসএম সোলায়মান প্রণোদনা গ্রহণ করেছে আমিনুর রহমান, সাইদুর রহমান, শাহাদাত হোসেন, আনোয়ারুল হক, কাজী তৌফিকুল ইসলাম, ত্রপা মজুমদার, সুদীপ চক্রবর্তী, সামিনা লুৎফা নিত্রা, রামিজ রাজু এবং পাবনা চাটমোহরের সমন্বয় থিয়েটার, মৌলভীবাজার কমলগঞ্জের মণিপুরি থিয়েটার, হবিগঞ্জের প্রতীক থিয়েটার।

এসএম সোলায়মান ১৯৫৩ সালের ২৯ সেপ্টেম্বর ভারতের আসামের ডিগবয় শহরে জন্মগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয় জীবনে সোলায়মান নাট্যচর্চায় যুক্ত হন এবং বাংলাদেশের নবনাট্য আন্দোলনে ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের দুই দফা সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন।

কালান্তর, পদাতিক নাট্য সংসদ, ঢাকা পদাতিক, অন্যদল ও থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। ৩০টিরও বেশি নাটক রচনা, রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন এ নাট্যব্যক্তিত্ব। নাট্যকর্মে বিশেষ অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদক (মরণোত্তর) পান তিনি।

২০০১ সালের ২২ সেপ্টেম্বর মাত্র ৪৮ বছর বয়সে এসএম সোলায়মানের অকালপ্রয়াণ ঘটে।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh