• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এক টিকিটে দুই নাটক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জুলাই ২০১৮, ১৪:১৬
ছবি: সংগৃহীত

রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সোমবার সন্ধ্যায় মঞ্চায়িত হবে সংস্কার নাট্যদলের দুই প্রযোজনা ‘ভুল স্বর্গ’ ও ‘মহাপতঙ্গ’। এদিন দুটি নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে। সংস্কার নাট্যদলের পক্ষ থেকে জানানো হয়েছে, দুটো নাটকই এক টিকিটে উপভোগ করা যাবে।

রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা থেকে ‘ভুল স্বর্গ’ নব-নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ইউসুফ হাসান অর্ক। অন্যদিকে রুবাইয়াৎ আহমেদের নাট্যরূপে আবু ইসহাকের ‘মহাপতঙ্গ’ নির্দেশনা দিয়েছেন হাবিব মাসুদ।

‘ভুল স্বর্গ’ নাটকের কাহিনিতে দেখা যাবে, পটে চিত্র আঁকা বা মাটির ঢেলা দিয়ে নানা বস্তু তৈরি করাসহ নানা রকম শখ নেহাতের। এ নিয়ে বাড়িতে তার লাঞ্ছনার সীমা নেই। সারাজীবন এমন অকাজে পার করে মৃত্যুর পর জানতে পারে তার স্বর্গে যাওয়া মঞ্জুর। কিন্তু স্বর্গের দূত ভুল করে অকেজো লোকের স্বর্গে না পাঠিয়ে কেজো লোকের স্বর্গে দিয়ে আসে। তৈরি হয় নানা বিপত্তি।

অন্যদিকে মহাপতঙ্গ নাটকের কাহিনিতে দেখা যাবে- ছোট একটি শহরের একটি বাড়ির দেয়ালের ফোঁকরে বাস করে এক চড়ুই দম্পতি। বাসায় তাদের দুটি ছোট ছানা রয়েছে। বহু আদরে তারা বাচ্চাদের বেঁচে থাকার কায়দা-কানুন শেখায়। একবার গল্প বলতে বলতে এক মহাপতঙ্গের কথা শুনায়। সেখানে মানুষের মানবিকতার জয়গানের কথা বলে। এমন সময় আবার আকাশে দেখা যায় মহাপতঙ্গের। শুরু হয় গণহত্যা। এমনই গল্পের নাটক ‘মহাপতঙ্গ’।

এই নাটক দুটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন ইভা, পৃথা দে, সুজন কীর্তনিয়া, জুলি ইসলাম, মাসুদ, রত্না ইসলাম, ইসমাইল, নদী, বাপ্পী সাইফ আরিয়ান, আশিক, টোটন, শিহাব, প্রিন্স, সাজ্জাদ প্রমুখ।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh