• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ঢাকা ও খুলনায় ‘দ্য রেবেল পোয়েট’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ জানুয়ারি ২০১৮, ১৩:২০
ছবি: দ্য রেবেল পোয়েট নাটকের দৃশ্য

নজরুল ইন্সটিটিউট ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা ডিসিপ্লিনের আমন্ত্রণে মঞ্চস্থ হচ্ছে মিউজিক্যাল ড্রামা ‘দ্য রেবেল পোয়েট’। আজ মঙ্গলবার ঢাকার নজরুল ইন্সটিটিউটে নাটকটি মঞ্চস্থ হচ্ছে। আর খুলনা বিশ্ববিদ্যালয়ে আগামীকাল ৩ জানুয়ারি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ নাটকটি প্রযোজনা করেছে। এটি কবি নজরুলের ‘রাজবন্দীর জবানবন্দী’প্রবন্ধ অবলম্বনে রচিত। ৩৫ মিনিট ব্যাপ্তির মিউজিক্যাল প্রযোজনাটি সাজানো হয়েছে নজরুলে লেখা প্রবন্ধ, গান ও কবিতার সমন্বয়ে।

পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন মাজহারুল হোসেন তোকদার। তিনি বলেন, সত্য বচন আজ হারিয়ে যেতে বসেছে। সত্যি বলতে, সত্যের সঙ্গে থাকতে মানুষ ভয় পায়। কিন্তু নজরুল সত্যের কাছে তাঁর মেধা, প্রজ্ঞা বা দ্রোহে চির উন্নত শির, তারই মিউজিক্যাল রূপান্তর‘দ্য রেবেল পোয়েট’।

মিউজিক্যাল ড্রামাটির মাধ্যমে প্রকাশিত হয় ব্যক্তি মানুষ তার নিজ দুনিয়ায় কোনো না কোনো ভাবে বন্দি, মনের কথা মনের ভেতরে হজম হয়ে যায়। শাসন-অনুশাসনের যাঁতাকলে বন্দি মানুষ যেন বন্দিত্ব নিয়েই অতিবাহিত করে জীবন। এই শৃঙ্খল ভেঙে বেরিয়ে আসার ডাক ‘দ্য রেবেল পোয়েট’।

কাজী নজরুল ইসলামের বন্দিজীবন ও তাঁর বিদ্রোহী চেতনাকে শিল্পের আলোকে তুলে ধরতেই নাটকটি করা হয়েছে। এতে অভিনয় করছেন বিশ্ববিদ্যালয়টির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের মাস্টার্স ২য় সেমিস্টারের শিক্ষার্থীরা।

পিআর/এ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh