• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

চার্লি চ্যাপলিনকে হারানোর দিন

বিনোদন ডেস্ক

  ২৫ ডিসেম্বর ২০১৭, ১৭:২১

বিশ্ব চলচ্চিত্রের বরেণ্য অভিনেতা চার্লি চ্যাপলিনের প্রয়াণ দিবস আজ। ১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর না ফেরার দেশে চলে যান এই কিংবদন্তী শিল্পী।

চার্লস স্পেন্সার চ্যাপলিন ১৮৮৯ সালে ১৬ এপ্রিল ইংল্যান্ডের লন্ডনের ইস্ট স্ট্রিট ওয়ালওয়ার্থে জন্ম নেন বলে প্রচার রয়েছে। তবে চ্যাপলিনের কোনো জন্মসনদপত্র পাওয়া যায়নি, তাই তার জন্মস্থান নিয়ে ধোঁয়াশা রয়েছে।

সংবাদ মাধ্যম নানা সময়ে নানা রকম তথ্য দিয়েছে তার জন্মস্থান সম্পর্কে। এমনকি তার চলচ্চিত্র জীবনের প্রথমদিকে চ্যাপলিন নিজেও একবার বলেছেন যে তিনি ফ্রান্সে জন্মগ্রহণ করেছেন।

১৯১৪ সালে ২৫ বছর বয়সে প্রথমবার সিনেমাতে অভিনয় করেন চার্লি চ্যাপলিন। মুভিটির নাম ছিল ‘মেকিং এ লিভিং’। তবে সিনেমাটি ব্যবসায়িকভাবে তেমন সফল হয়নি। অভিনয়ের পাশাপাশি তিনি সিনেমা পরিচালনায়ও হাত দেন।

চ্যাপলিন পরিচালিত প্রথম সিনেমা ‘কট ইন এ ক্যাবার’। এই ছবিটি সেসময় ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ‘ড্রামাটিক মিরব’ পত্রিকায় লেখা হয়; চার্লির কোনো তুলনা হয় না। তিনি অদ্বিতীয়।

১৯১৫ সালে চ্যাপলিন অভিনয় করেন ‘দ্য ট্র্যাম্প’ সিনেমায়। এই ছবিটি মুক্তির পর চার্লির জনপ্রিয়তা স্রোতের বেগে বেড়ে যায়। এই সিনেমায় চ্যাপলিন শুধুমাত্র দর্শকদের মজাই দেননি, শেষ দৃশ্যে চার্লি তার অভিনয় দিয়ে দর্শক হৃদয়কে মোচড় দিয়ে দেন।

১৯২১ সালে নির্মাণ করেন ‘দ্য কিড’। চার্লি চ্যাপলিনের জনপ্রিয়তার পেছনে এই ছবিটির ভূমিকা অনেক বেশি। দ্য গোল্ড রাশ, দ্য গ্রেট ডিক্টেটর, সিটি লাইটস, মডার্ন টাইমস চ্যাপলিনের বিখ্যাত সিনেমা।

জেনেভার তীরে বিশাল বাড়িটিতে জীবনের শেষ ২৫টি বছর কাটিয়েছেন, নির্বাক চলচ্চিত্রের তারকা চার্লি। স্ত্রী ও আট সন্তানকে নিয়ে বাড়িটিতে থাকতেন তিনি। ১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর এ কিংবদন্তীর মৃত্যু হয়।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh