• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

বিজেপির থেকে যে বড় সুবিধা পেলেন শাহরুখ!

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৭ জুন ২০২৪, ১৮:২১
সংগৃহীত
ছবি : সংগৃহীত

বলিউড বাদশা শাহরুখ খান। তার বড় ছেলে আরিয়ান খান মাদককাণ্ডের সময় বিজেপি সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনেছিলেন শাহরুখ খানের অনুরাগীরা। এদিকে ‘জওয়ান’ ছবিতে কিং খান খলনায়কের চরিত্রে অভিনয় করে সাধারণ মানুষদের মাঝে ভারতীয় রাজনৈতিক মহলের দুর্নীতি তুলে ধরেছিলেন।

এরপর কংগ্রেস-বিজেপি একে অপরের দিকে দুর্নীতির অভিযোগের আঙুল তুলেছিল। এবার লোকসভা নির্বাচন শেষ হতে না হতেই বিজেপি শাসিত ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফ থেকে বিশেষ ছাড়পত্র পেয়েছেন শাহরুখ খান।

বৃহস্পতিবার (৬ জুন) স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয় যে, শাহরুখ খানের এনজিও মীর ফাউন্ডেশনকে ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট লাইসেন্স (এফসিআরএ) দেওয়া হয়। এই লাইসেন্সের সাহায্যে এবার শাহরুখের এই সংস্থা বিদেশ থেকেও অনুদান পেতে পারবে।

মীর ফাউন্ডেশন ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়। শাহরুখ খান এই এনজিওটি প্রতিষ্ঠা করেছেন। এই সংস্থার মূল উদ্দেশ্য ছিল, যে মহিলারা অ্যাসিড অ্যাটাকের শিকার তাদের নিয়ে কাজ করা। এটি সেকশন ২৫ এ কোম্পানি নন প্রফিট হিসেবে নথিভুক্ত করা হয়েছে কোম্পানি অ্যাক্টের আন্ডারে। এবং ১২ এ (এ) সেকশন এবং ৮০ জি ইনকাম ট্যাক্স অ্যাক্টের আন্ডারে সমাজসেবা মূলক সংস্থা হিসেবে নথিভুক্ত করা আছে।

এর আগে, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফ থেকে অলিম্পিকে মেডেল প্রাপ্তি এবং রাজ্য সভার সদস্য এমসি মেরি কমের এনজিও মেরি কম রিজিওনাল বক্সিং ফাউন্ডেশনকেও (এফসিআরএ)- এই লাইসেন্স দিয়েছিল। এই বছর এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তরফে ১৭৫টি সংস্থাকে এই লাইসেন্স দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালের পর থেকে কেন্দ্রীয় সরকার আরও অনেক বেশি কড়াকড়ি করেছে এই লাইসেন্স দেওয়ার বিষয় নিয়ে। এমনকি গত কয়েক বছরে নিয়ম ভাঙার কারণ দেখিয়ে একাধিক এনজিও যেমন রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট, সেন্টার ফর পলিসি রিসার্চ, রাজীব গান্ধী ফাউন্ডেশনের লাইসেন্স বাতিল করা হয়েছে। (এফসিআরএ) অ্যাক্ট ২০২০ সালের সেপ্টেম্বরে বদল করা হয়েছে। প্রতিটি সংস্থার ক্ষেত্রে আধার কার্ডকে বাধ্যতামূলক করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদে ভক্তদের উদ্দেশে যা বললেন শাহরুখ
ইন্দিরা গান্ধীকে ‘মাদার অব ইন্ডিয়া’ বললেন বিজেপির কেন্দ্রীয় নেতা
নিজের বায়োপিকে শাহরুখকে চান সানিয়া মির্জা
ওড়িশার প্রথম মুসলিম নারী এমএলএ, কে এই সোফিয়া