• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

বাজেটে সংস্কৃতির বরাদ্দে হতাশা প্রকাশ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৭ জুন ২০২৪, ১৮:০৩
সংগৃহীত
ছবি : সংগৃহীত

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী মো. আহ্কাম উল্লাহ্ এক বিবৃতিতে সদ্যঘোষিত বাজেটে সংস্কৃতির অপ্রতুল বরাদ্দে হতাশা প্রকাশ করেছেন।

বিবৃতিতে বলা হয়, নির্বাচনী ইশতেহারে ঘুষ-দুর্নীতি-সাম্প্রদায়িকতামুক্ত আধুনিক সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার যে প্রত্যয়ের কথা আওয়ামী লীগ বলেছিল- ঘোষিত বাজেটে সে কর্মসূচি বাস্তবায়নের জন্য নীতি-আদর্শ-নৈতিক মূল্যবোধসম্পন্ন আধুনিক প্রগতিবাদী বিজ্ঞানমনস্ক মানুষ গড়ার কোনো পরিকল্পনা দৃশ্যমান নয়। সংস্কৃতিকে অবহেলা করে কখনো মননশীল জাতি গড়ে তোলা যায় না। তৃণমূল থেকে রাজধানী পর্যন্ত একটি সাংস্কৃতিক জাগরণ গড়ে তোলার জন্য সদিচ্ছার পাশাপাশি অবকাঠামোগত সুযোগ-সুবিধা ও প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।

বিবৃতিতে আরও বলা হয়, সম্মিলিত সাংস্কৃতিক জোট দীর্ঘদিন যাবত- উপজেলা পর্যায়ে মিলনায়তন ও মুক্তমঞ্চ নির্মাণ, প্রত্যেক জেলা শহর ও রাজধানীতে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন মিলনায়তন ও মহড়া কক্ষ নির্মাণ, জেলা ও উপজেলা পর্যায়ে নাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও চারুকলার স্থায়ী প্রশিক্ষক নিয়োগ এবং অসচ্ছল শিল্পীদের বাস্তবসম্মত সম্মানী প্রদানের দাবি জানিয়ে আসছে। অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায়ও এ সকল কর্মসূচি বাস্তবায়নে স্বল্প বা দীর্ঘমেয়াদি কোনো কর্মপরিকল্পনা নেই। স্বভাবতই এ বাজেট সংস্কৃতিকর্মীদের হতাশ করেছে।

বিবৃতিতে, উপস্থাপিত বাজেট পাস হওয়ার পূর্বেই উল্লেখিত বিষয়গুলো বিবেচনার দাবি জানানো হয়।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘সংসদ সদস্যদের চাহিদামতো দ্রুত তথ্য দিচ্ছে বাজেট হেল্প ডেস্ক’
বাজেট পুনর্বিবেচনার সুযোগ এখনও আছে: অর্থমন্ত্রী
বাজেট সংস্কার প্রস্তাব পাসে আর্জেন্টিনায় বিক্ষোভ-সংঘর্ষ
‘প্রস্তাবিত বাজেট মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করবে’