• ঢাকা রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
logo

যে কারণে পড়াশোনাকে ‘সময় নষ্ট’ মনে করেন এ আর রহমান

বিনোদন ডেস্ক, আরটিভি

  ২৭ মে ২০২৪, ১৭:০১
সংগৃহীত
ছবি: সংগৃহীত

ভারতীয় সংগীতশিল্পী, পরিচালক, গায়ক ও প্রযোজক এ আর রহমান। যিনি বলিউড মিউজিক ইন্ডাস্ট্রিকে বিশ্ব মহলে তুলে ধরেছেন সুউচ্চ অবস্থানে। এখনও উপমহাদেশের সংগীত পরিচালকদের মধ্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পীর তকমা তার। জিতেছেন অস্কার ও গ্র্যামির মতো বড় অ্যাওয়ার্ড।

শৈশব থেকেই সংগীতচর্চায় ছুটেছেন । সংগীত জগতে পুরোপুরি মনোনিবেশের স্বার্থে পরিবার থেকে তাকে স্কুলে যেতে দেওয়া হতো না । এতে তার শিক্ষাজীবনও অনেকটা ব্যাহত হয়। তবে পড়াশোনা থাকে বিচ্যুতি ঘটায় তার কোনো ক্ষতি হয়নি। বরং বিষয়টিকে আশীর্বাদ হিসেবে নিয়েছেন। পড়াশোনাকে আবশ্যিক কিছু ভাবেন না এই শিল্পী। অন্য বিষয়ে সময় নষ্ট না করে পছন্দের বিষয় নিয়েই এগিয়ে যাওয়ার পরামর্শ তার।

সম্প্রতি এক সাক্ষাৎকারে পড়াশোনাকে সরাসরি অত্যাচার বলে অভিহিত করেন তিনি। এ আর রহমান বলেন, পড়াশোনার মতো এই অত্যাচারের মধ্যে দিয়ে যাওয়ার প্রয়োজন নেই, চিরাচরিত বিষয়ে পাঠ বন্ধ হলে পছন্দের বিষয় সম্পর্কে আরও জানার আগ্রহ বাড়ে।

তিনি বলেন, অধিকাংশ অভিভাবকের ধারণা, সন্তান আগে ইঞ্জিনিয়ার বা চিকিৎসক হবে তার পরে সংগীতশিল্পী হবে। আমি বলছি না পড়াশোনা খারাপ, কিন্তু প্রত্যেক শিশুকে এই অত্যাচারের মধ্যে দিয়ে যাওয়ার প্রয়োজন নেই।

প্রসঙ্গত, অস্কার ও গ্র্যামি জয়ী সংগীত পরিচালক এ আর রহমান। সম্প্রতি ফ্রান্সে অনুষ্ঠিত কান চলচ্চিত্র উৎসবে উপস্থিত ছিলেন তিনি। ৭৭তম এই আয়োজনে তার উপস্থিতি যেন ভিন্ন মাত্রা পেয়েছে।

এর আগে ২০২২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে শতাধিক সফরসঙ্গী নিয়ে বাংলাদেশ মাতান এআর রহমান। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে দুটি গান করেছেন এই সঙ্গীত পরিচালক।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চোখে টিউমার সংগীতশিল্পী তাসরিফের, দুশ্চিন্তায় ভক্তরা
শাবনূরকে নিয়ে গুজব, যা বললেন ‘রঙ্গনা’র পরিচালক
ভালো নেই সংগীতশিল্পী তাসরিফ খান, চাইলেন দোয়া
প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম সিসিইউতে