• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

তারিক আনাম খানের জন্মদিনের ভাবনা

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১১ মে ২০২৪, ১৫:২২

শোবিজের জনপ্রিয় অভিনেতা তারিক আনাম খান। শুক্রবার (১০ মে) ছিল অভিনেতার ৭১তম জন্মদিন। ক্যারিয়ারে অসংখ্য নাটক-সিনেমায় অভিনয় করেছেন তিনি। কাজ করেছেন ওয়েব সিরিজেও।

শনিবার (১১ মে) ভেরিফায়েড ফেসবুকে নিজের একটি ছবি শেয়ার করে স্ট্যাটাস দিয়েছেন তারিক আনাম। সেখানে জন্মদিন নিয়ে নিজের ভাবনা বর্ণনা করেছেন এই অভিনেতা।

তারিক আনামের ফেসবুক পোস্টটি হুবহু তুলে ধরা হলো—

‘আমার জন্ম তিন বোনের পর। বৈশাখ মাস। আমার মনে হয়, মা খুব ভাবনায় ছিলেন। এবারও কি মেয়ে? সে সময় এ ধরনের ভাবনা খুব স্বাভাবিক ছিল (এখনও আছে বোধ হয়)। ধরে নিই আমার মা খুব খুশি হয়েছিলেন ছেলে হয়েছে দেখে।

মায়ের মুখের মিষ্টি হাসিটা আমি দেখতে পাই। বোধ হয় তখন থেকেই মানুষের হাসিমাখা মুখ আমাকে আনন্দিত করে। তাই হয়তো নাটকে অভিনয়ে আনন্দিত মানুষের মুখ আমাকে আন্দোলিত করে। তাই হয়তো কমেডির প্রতি আমার বেশি টান। তাই কি? জানি না।

মঞ্চে কমেডি করেছি অনেক। মধ্যবিত্ত পরিবারে জন্ম আমার। সমাজ, মানুষ, কষ্ট দুঃখ হাসি আনন্দ জয়-পরাজয় যুদ্ধ, মৃত্যু সব কাছ থেকে দেখেছি।

আমাদের বৃহত্তর পরিবারে রসবোধ, হাসি-ঠাট্টা নিত্যদিনের সাথী। কমেডি বা হাসি মানে শুধু বিনোদন না। হাসির আড়ালে দুঃখও থাকে। চার্লি চ্যাপলিন তাই আজও বড় প্রিয়। মুগ্ধ হয়ে দেখি। কমেডির মধ্যে শ্লেষ, বিদ্রুপ বিদ্রোহ থাকে। প্রতিবাদ থাকে।

জন্মদিন মানেই আমার কাছে ছেলেবেলা। তেমন উদযাপন হতো না। বাবা খুব সকালে উঠে আমার জন্মদিনের তারিখটা সুরে সুরে আউড়াতেন। মা একটু বিশেষ কিছু করতেন। ভাইবোনরা ক্ষ্যাপাত-ব্যাস ওইটুকু।

এখন অনেক মানুষ আমার জন্মদিনকে মনে রাখেন, শুভেচ্ছা জানান। মানুষের এই ভালোবাসা আমাকে আপ্লুত করে, আবেগ তাড়িত করে। আমি তো মানুষের জন্য কিছু করতে পারিনি। আজও আনন্দিত মুখ, হাসিমাখা মুখ আমাকে খুশি করে। যদি আমার কারণে তা হয়, তাহলেই এই মানবজনম সার্থক।

যারা বিভিন্নভাবে আমাকে শুভেচ্ছা জানিয়েছেন, আমার কথা ১ মিনিটের জন্যও ভেবেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা। নিজের মতো করেই খুশি থাকুন, আনন্দিত জীবন হোক সবার। ভালোবাসা সকলকে।’

মন্তব্য করুন

  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘জন্মদিনের আগে নিজের মৃত্যুসংক্রান্ত পোস্ট লেখার কোনো ইচ্ছা ছিল না’
জন্মদিনের গান হয়ে বেঁচে থাকুক তার চলে যাওয়া: পরীমণি
আজ নেলসন ম্যান্ডেলার জন্মবার্ষিকী
২০৮০ নাগাদ হাজার কোটি ছাড়াবে জনসংখ্যা, ঘটবে নাটকীয় পরিবর্তন