• ঢাকা বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

চিত্রনাট্য চুরির অভিযোগে কড়া জবাব দিলেন ‘ময়দান’র নির্মাতারা

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ এপ্রিল ২০২৪, ০৯:৩১
অজয় দেবগন
অজয় দেবগন

ঈদুল ফিতর উপলক্ষে ভারত জুড়ে অজয় দেবগন অভিনীত সিনেমা ‘ময়দান’ মুক্তি পেয়েছে বৃহস্পতিবার (১১ এপ্রিল)। এদিকে সিনেমাটি মুক্তির আগেই চিত্রনাট্য চুরির অভিযোগে নির্মাতাদের আইনি নোটিশ পাঠিয়েছেন কর্ণাটকের চিত্রনাট্যকার অনিল কুমার।

মহীশূরের একটি জেলা আদালতের দারস্থ হয়েছিলেন অনিল। তার অভিযোগের ভিত্তিতেই ‘ময়দান’র মুক্তিতে স্থগিতাদেশও জারি করে আদালত। এবার সেই অভিযোগের কড়া জবাব দিলেন সিনেমাটির নির্মাতারা।

‘ময়দান’ সিনেমার অন্যতম প্রযোজক বনি কাপুর। বিষয়টি নিয়ে ইতোমধ্যে তার প্রযোজনা সংস্থা ‘বেভিউ প্রজেক্ট এলএলপি’র তরফ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে।

সেখানে নির্মাতারা দাবি করেছেন— তাদের না জানিয়েই আদালত এই স্থগিতাদেশ জারি করেছে। জেলা আদালত এক পক্ষের বক্তব্য শুনেই রায় দান করেছে। আমাদের কথা শোনা হয়নি।

ওই বিবৃতিতে লেখা রয়েছে, সিনেমা মুক্তির পর এ রকম কোনো রায় দেওয়া হলে মনে রাখতে হবে সেটাই বেআইনি। একই সঙ্গে নির্মাতারা জানান, জেলা আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কর্নাটক হাই কোর্টে মামলা করতে চলেছেন তারা।

অনিলের দাবি, ১৯৫০ সালে ফুটবল দলের বিশ্বকাপ না খেলাকে কেন্দ্র করে তিনি একটি গল্প লেখেন। ২০১০ সালে গল্পটি সেটি মুম্বাইতে রেজিস্ট্রেশন করান তিনি।

জানা গেছে, চিত্রনাট্য লেখার পর ২০১৯ সালে ‘ময়দান’ সিনেমার সহ-পরিচালক সুখদাস সূর্যবংশী তাকে মুম্বাইতে ডেকে পাঠান। অনিল তাকে সম্পূর্ণ গল্পটিও শোনান। সেসময় অনিলকে নাকি বলা হয়েছিল, সিনেমাটি তৈরি হলে আমির খান প্রযোজনা করবেন। কিন্তু বাস্তবে সেটা ঘটেনি।

অনিল আরও দাবি করেন, ‘ময়দান’ সিনেমার ট্রেলার এবং অভিনয়শিল্পীদের সাক্ষাৎকার পড়ে তিনি এখন বুঝতে পেরেছেন, যে তার শোনানো গল্প থেকেই নির্মিত হয়েছে সিনেমাটি। গণমাধ্যমকে তিনি বলেন, বুঝেছি, ওরা মূল গল্পের কিছুটা পরিবর্তন করেছেন মাত্র। বাকিটা সবটাই আমার।

অনিল নাকি তার গল্পের নাম রাখেন ‘পদকন্দুক’। বর্তমানে দুইপক্ষ ‘ময়দান’-এ নামায় খেলা যে জমে উঠেছে, সেটা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে দিন শেষে কোন দল জয় নিশ্চিত করে সেটাই এখন দেখার অপেক্ষায় প্রহর গুনছেন নেটিজেনরা।

সূত্র : আনন্দবাজার

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ময়দান’-এ মুগ্ধ হয়ে যা বললেন সৌরভ গাঙ্গুলী
গোর-এ-শহীদ ময়দানে ৬ লাখ মুসল্লির ঈদের নামাজ আদায়
বিপাকে ‘ময়দান’, মুক্তির আগেই অজয়ের বিরুদ্ধে চুরির অভিযোগ
৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে