• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রথম সিনেমায় যত টাকা পারিশ্রমিকে অভিনয় করেছিলেন শর্মিলা

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ এপ্রিল ২০২৪, ১৪:৩২
শর্মিলা ঠাকুর
শর্মিলা ঠাকুর

বলিউডের কিংবদন্তি অভিনেত্রী শর্মিলা ঠাকুর। অভিনয় জীবনে অসংখ্য হিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। অভিনেত্রীর ক্যারিয়ারের প্রথম সিনেমা ছিল সত্যজিৎ রায় নির্মিত ‘অপুর সংসার’।

তবে জীবনের প্রথম অভিনয় করে কত টাকা পারিশ্রমিক পেয়েছিলেন শর্মিলা? এমন প্রশ্ন রীতিমতো ঘুরপাক খাচ্ছে অভিনেত্রীর ভক্তদের মনে।

সম্প্রতি ভারতীয় এক গণমাধ্যমের সাক্ষাৎকারে জীবনের প্রথম উপার্জন এবং সেই সময়ের সমাজে দ্রব্যমূল্য প্রসঙ্গে কথা বলেছেন শর্মিলা।

শর্মিলা বলেন, আমার প্রথম সিনেমায় অভিনয়ের জন্য সত্যজিৎ রায়ের কাছ থেকে ৫ হাজার রুপি পারিশ্রমিক পেয়েছিলাম। অল্প বয়সে আমি আয় করতে শুরু করি। তখন এখনকার মতো পারিশ্রমিক পাইনি ঠিকই, তবে এ কথাও মানতে হবে যে, সে সময় দ্রব্যমূল্যও আজকের মতো ছিল না। শুধু টাকা নয়, শর্মিলাকে একটি শাড়ি এবং ঘড়িও উপহার দেন সত্যজিৎ।

অভিনেত্রী বলেন, টাকা পাওয়ার পর আমি সঙ্গে সঙ্গেই সোনার দোকানে গিয়ে সেই টাকা দিয়ে গয়না কিনেছিলাম। তবে সেসময় ওই টাকাটা কম হলেও তখন জিনিসপত্রের দামও খুব কম ছিল।

শর্মিলা আরও জানান, ক্যারিয়ারের শুরুতে হিন্দি সিনেমায় অভিনয় করে ১০ থেকে ১৫ হাজার টাকা পারিশ্রমিক পেতেন তিনি। কিন্তু তার প্রথম হিন্দি সিনেমার জন্য ২৫ হাজার টাকা পারিশ্রমিক পেয়েছিলেন শর্মিলা।

জানা গেছে, শর্মিলার প্রথম হিন্দি সিনেমা ছিল শক্তি সামন্ত নির্মিত ‘কাশ্মীর কি কলি’। এ প্রসঙ্গে তিনি বলেন, নির্মাতা এই সিনেমায় পারিশ্রমিকের বদলে মুম্বাইয়ের বর্তমান ভিলে পার্লে অঞ্চলে জমি কিনে দিতে চেয়েছিলেন আমাকে। তবে আমি রাজি হইনি।

হিন্দি সিনেমায় পা রাখার পর মুম্বাইয়ে শর্মিলার কোনো বাড়ি ছিল না। ক্যারিয়ার শুরু প্রথম কয়েক বছর তাজমহল হোটেলে ছিলেন।

অভিনেত্রীর ভাষ্য, এর কয়েক বছর পর ৩ লাখ টাকা দিয়ে বাড়ি কিনি আমি। কিন্তু সেই টাকা জোগাড় করতে রীতিমতো হিমশিম খেতে হয়েছিল আমাকে। কারণ তখন আমাদের বিপুল হারে কর দিতে হত। তাই সেসময় টাকা জমানো ছিল খুব কঠিন কাজ।

সূত্র : আনন্দবাজার

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকাই চলচ্চিত্রে ভারতের একঝাঁক তারকা
আমি সমালোচনাকে কখনও পাত্তা দিইনি : শর্মিলা ঠাকুর (ভিডিও)
প্রধানমন্ত্রীর সঙ্গে শর্মিলা ঠাকুরের সৌজন্য সাক্ষাৎ
‘চলচ্চিত্র উৎসবের শুরুর সাংস্কৃতিক অনুষ্ঠান আমাকে মুগ্ধ করেছে’
X
Fresh