• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নেপাল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা

অনলাইন ডেস্ক
  ১০ মার্চ ২০২৪, ২১:৫১
সংগৃহীত
ছবি : সংগৃহীত

নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। আগামী ১৪ মার্চ শুরু হয়ে এই উৎসব চলবে ১৮ মার্চ পর্যন্ত। এবারের এই উৎসবে যাচ্ছে বাংলাদেশের তিন সিনেমা। সপ্তমবারের মতো উৎসবটির আয়োজন করেছে নেপাল ফিল্ম অ্যান্ড কালচারাল একাডেমি।

জানা গেছে, এবার ৬টি বিভাগে বিভিন্ন দেশের মোট ৮৮টি সিনেমা অংশ নিচ্ছে। গেল আসরে অংশ নিয়েছিল ৩৫টি দেশের ৯৫টি সিনেমা। নেপালের মর্যাদাপূর্ণ এই উৎসবে এবার বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছে তিন নির্মাতার ৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। সিনেমাগুলো হলো- আরাফাত মহসীনের ‘এভরিথিং ইজ নাথিং’ সুপিন বর্মনের ‘অ্যা লেটার অব পোস্ট মাস্টার’, শায়লা রহমান তিথির ‘জয় বাংলা’। ‘শর্টস ইন্টারন্যাশনাল’ বিভাগে প্রদর্শিত হবে বাংলাদেশের সিনেমাগুলো।

উৎসবের তৃতীয় দিন (১৭ মার্চ) বেলা ১১টায় সুপিন বর্মনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অ্যা লেটার অব পোস্ট মাস্টার’ প্রদর্শিত হবে। এরই মধ্যে দুটি উৎসবের সেরা পুরস্কার জয় করেছে ‘অ্যা লেটার অব পোস্ট মাস্টার’।

উৎসবের চতুর্থ দিন (১৭ মার্চ) বিকেল ৪টায় প্রদর্শিত হবে শায়লা রহমান তিথির সিনেমা ‘জয় বাংলা’। চলচ্চিত্রটি ইতোমধ্যে একটি জাতীয় ও একটি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছে। সিনেমাটির চিত্রনাট্য করেছেন সাজিন আহমেদ বাবু। এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, ফারজানা চুমকি নাজমুল হক বাবু, শাশ্বত স্বপন, নাজমুল হক বাবু, মো. বোরহান উদ্দিন, রাব্বী আহমেদ সম্রাটসহ আরও অনেকে।

এ ছাড়া আরাফাত মহসীনের ‘এভরিথিং ইজ নাথিং’ সিনেমাটি উৎসবের শেষ দিন (৮ মার্চ) দুপুর দেড়টার দিকে প্রদর্শিত হবে। এর আগে ওয়েস্ট বেঙ্গল শর্ট ফিল্ম ফ্যাস্টিভালে ‘এভরিথিং ইজ নাথিং’ চলচ্চিত্রটির জন্য আরাফাত মহসীন নিধি বেস্ট ন্যারেটিভ ডিরেক্টর পুরস্কারে ভূষিত হন এবং একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সুনাম অর্জন করেছে।

আয়োজক সূত্রে জানা গেছে, এবার উৎসবের জুরি প্রধান হিসেবে থাকছেন চীনের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা ফেই সিয়েহ। আগামী ১৪ মার্চ সপ্তম নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য নেপাল সফরে যাচ্ছেন নির্মাতা আরাফাত মহসীন নিধি, সুপিন বর্মন এবং শায়লা রহমান তিথি।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি সিনেমার মস্কো জয় 
বাংলাদেশ-নেপালের বিদ্যমান বাণিজ্য সম্পর্কে সন্তুষ্টি সচিবদের
‘মায়া আর ব্যক্তি ইভা একেবারেই আলাদা’
বিদ্যুৎ খাতে সহযোগিতা বাড়াতে ভারত ও নেপালকে প্রস্তাব পাঠিয়েছে বাংলাদেশ 
X
Fresh