• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মুক্তির অনুমতি পেল বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরবর্তী ৩৬ ঘণ্টার চলচ্চিত্র ‘৫৭০’

আরটিভি নিউজ

  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০৫
সংগৃহীত
ছবি : সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে সপরিবারে হত্যা করা হয়। বলা চলে এ দিনটি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেদনায়ক এক অধ্যায়। সেই হত্যাকাণ্ডের পরের কয়েক ঘণ্টা আসলে কী হয়েছিল। কেমন করে ঢাকার ৩২ নম্বরের বাড়ি থেকে মরদেহ টুঙ্গিপাড়া গেল। কোন প্রক্রিয়ায় দাফন করা হলো। সেই ঘটনা নিয়েই নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘৫৭০’।

প্রায় তিন বছর আগে শুটিং হওয়া সেই সিনেমাটি প্রায় ৬ মাস আটকে থাকার পর বেশ কিছু দৃশ্য কর্তন সাপেক্ষে এবার সেন্সর ছাড়পত্র পেয়েছে বলে জানালেন পরিচালক আশরাফ শিশির। রোবাবার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পায় ৫৭০’।

নির্মাতা বলেন, সেলুলয়েডের পর্দায় সেই মর্মান্তিক দিনটিকে তুলে আনার উদ্যোগ নেওয়া হয়েছে এই ছবিটির মাধ্যমে। যেখানে উঠে আসবে, বঙ্গবন্ধু হত্যা পরবর্তী ৩৬ ঘণ্টার প্রতিটি মুহূর্ত। প্রায় ছয়মাস আটকে থাকার পর অবশেষে সিনেমাটি ছাড়পত্র পেল।

এতে বঙ্গবন্ধুর লাশ বহন করা সেনাবাহিনীর একজন সৈনিক চরিত্রে দেখা যাবে বাপ্পী চৌধুরীকে। মূলত তার উপস্থিতিতেই হেলিকপ্টারে করে বঙ্গবন্ধুর রক্তাক্ত মরদেহ ঢাকা থেকে নিয়ে যাওয়া হয় টুঙ্গিপাড়ায়।

এক সাক্ষাৎকারে বাপ্পী চৌধুরী জানান, পুরো ছবির গল্পটি তিনি নির্মাতার কাছে শুনেছেন প্রায় চার ঘণ্টা সময় নিয়ে। যেটি শুনে তিনি কেঁদেছেন অঝোরে। তার ভাষ্যে, ‘ঘটনাগুলো আসলে সহ্য করার মতো নয়। এবং এই ছবিটির প্রতিটি চরিত্র ও বর্ণনা মূল ঘটনা অবলম্বনে তৈরি। যার পুরোটা বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে অনাপত্তিপত্র নেওয়া হয়েছে।’

এতে আরও অভিনয় করেছেন প্রয়াত মাসুম আজিজ, স্বাধীন খসরু, কাজী রাজু, সুমনা সোমা, সুজাত শিমুল, এলিনা শাম্মীসহ একঝাঁক অভিনয় শিল্পী। শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছে সিমরিন লুবাবা, তাসিন, তাজিম, তাঈফ, নির্ঝর বিশাল প্রমুখ।

চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন সিনেবাজ ফিল্মস্। ৫৭০ এর থিম সঙ্গীত রচনা করেছেন আশরাফ শিশির, কণ্ঠ দিয়েছেন ওয়ারফেজের প্রাক্তন লিড ভোকাল মিজান রহমান।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি সিনেমার মস্কো জয় 
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত
ফের বাংলাদেশের সিনেমায় পাওলি
জয়ের স্ত্রীর দাবি, সালমান শাহর মতোই তার স্বামীকে টার্গেট করা হলো
X
Fresh