• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ঢাকা চলচ্চিত্র উৎসবে সেরা অঞ্জন দত্ত

আরটিভি নিউজ

  ২৮ জানুয়ারি ২০২৪, ২১:৩৩

রোববার (২৮ জানুয়ারি) পর্দা নেমেছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের।এদিন সমাপনী অনুষ্ঠানে জানা গেল উৎসবের পুরস্কারপ্রাপ্ত সিনেমা, পরিচালক ও শিল্পীদের নাম। এ উৎসবে এশিয়ান ফিল্ম কমপিটিশন বিভাগের সেরা সিনেমা হয়েছে চীনের সিনেমা ‘দ্য কর্ড অব লাইফ’। মান্দারিন ভাষার সিনেমাটির নির্মাতা কুইয়াও সিক্সুই।

শ্রীলঙ্কান সিনেমা ‘হুইসপেরিং মাউন্টেইনস’র জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন জগথ মনুয়ারা। মৃণাল সেনকে নিয়ে ‘চালচিত্র এখন’ সিনেমা বানিয়েছেন অঞ্জন দত্ত। চরিত্রটিতে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেতা হয়েছেন অঞ্জন দত্ত। সেরা অভিনেত্রী হয়েছেন বাদেমা, চীনের সিনেমা ‘দ্য কর্ড অব লাইফ’-এ অভিনয়ের জন্য পুরস্কার পেয়েছেন তিনি।

অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত শ্যাম বেনেগালের সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। স্পেশাল অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে অভিজিৎ শ্রীদাসের ‘বিজয়ের পরে’। এশিয়ান কমপিটিশন বিভাগে স্পেশাল জুরি মেনশন সিনেমার পুরস্কার পেয়েছে কাজাখস্তানের ‘হ্যাপিনেস’। সিনেমাটি পরিচালনা করেছেন আসকর ইউবেবায়েব।

স্পেশাল জুরি মেনশন অভিনেত্রী হয়েছেন আফরিন খানম। অ্যাঞ্জেলস রেলিস পরিচালিত ‘মাইটি আফরিন—ইন দ্য টাইম অব ফ্লাডস’ সিনেমায় অভিনয়ের জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি। বাংলাদেশ, ফ্রান্স ও গ্রিসের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি। বাংলাদেশ প্যানারোমা পূর্ণদৈর্ঘ্য বিভাগে পুরস্কার জিতেছে পার্থ প্রসাদের ‘সাবিত্রী’। বাংলাদেশ প্যানারোমায় ট্যালেন্ট বিভাগে সেরা স্বল্পদৈর্ঘ্য সিনেমা হিসেবে ফিফরোস্কি পুরস্কার জিতেছে বৈশাখী সমাদ্দারের ‘দ্য উইনিং’।

এ বিভাগে প্রথম রানারআপ হয়েছে শুভাশীষ সিনহার ‘ইনাফি’, দ্বিতীয় রানারআপ হয়েছে জিয়াউল হক রাজুর ‘অন্তহীন পথে’। অন্যান্য পুরস্কারের মধ্যে শিশুতোষ সিনেমা বিভাগে বাদল রহমান পুরস্কার পেয়েছে ভারতীয় নির্মাতা বিপুল শর্মার সিনেমা ‘প্রভাস’।

স্পিরিচুয়াল বিভাগে সেরা ফিচার ফিল্ম হয়েছে ‘দেয়ার অ্যান্ড ব্যাক’। রাশিয়ান এই সিনেমার নির্মাতা ওলেগ আসাদুলিন। সেরা তথ্যচিত্র হয়েছে কিউবার ‘কুনানফিনদা: দ্য ল্যান্ড অব ডেথ’। তথ্যচিত্রটির নির্মাতা হ্যানসেল লেবা ফানেগো। এ বিভাগে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে গোলাম রাব্বানীর ‘সুরত’।

ওমেন ফিল্ম মেকার্স বিভাগে সেরা ফিচার ফিল্ম হয়েছে ইরানের সিনেমা ‘জাঙ্কস অ্যান্ড ডলস’। এটির নির্মাতা মানিজেহ হেকমাত। একই বিভাগে সেরা তথ্যচিত্র হয়েছে যুক্তরাষ্ট্রের ন্যান্সি সেভেনডসেনের ‘পাসাং: ইন দ্য শ্যাডো অব এভারেস্ট’। সেরা নির্মাতা হয়েছেন দক্ষিণ কোরিয়ার গোয়েনং মু-নো। ‘হাউ টু গেট ইওর ম্যান প্রেগন্যান্ট’ সিনেমার জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি। এই বিভাগে স্পেশাল মেনশন পুরস্কার পেয়েছে বাংলাদেশের ‘মুক্তি’। এটির নির্মাতা চৈতালি সমাদ্দার।

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত বলেন, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আমাদের দেশীয় চলচ্চিত্র বিকাশে সহায়তা করছে। একই সঙ্গে সকল ধরনের গোঁড়ামি, মৌলবাদী তৎপরতা ও উগ্রপন্থী কার্যকলাপ প্রতিরোধে অবদান রাখছে। উৎসবটি সমাজের প্রতিটি ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম।

রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে এই উৎসবের সমাপনী দিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক জাতীয় সংসদ সদস্য (এমপি) মোঃ শাহরিয়ার আলম। এ সময় তিনি বলেন, রেইনবো ফিল্ম সোসাইটি দীর্ঘকাল ধরে এই উৎসব আয়োজন করে যাচ্ছে। আরও একবার সফলতার সঙ্গে তারা এই আয়োজন করল। এমন সফল আয়োজন দেখতে পেরে আমি সত্যি আনন্দিত। আমি এর অংশ হতে পেরে গর্ববোধ করছি।

তিনি আরও জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীতে এই উৎসব আয়োজনে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন বিভাগে পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার ও সনদ তুলে দেন ইরানের প্রখ্যাত নির্মাতা মাজিদ মাজিদি, ভারতীয় অভিনেত্রী শর্মিলা ঠাকুরসহ উৎসবে আগত জুরি ও অতিথিরা।

প্রসঙ্গত, ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে শুরু হয়েছিল উৎসবটি। নয় দিনের এ উৎসবে বাংলাদেশসহ ৭৪টি দেশের ২৫২টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। সেরা সিনেমা নির্বাচন ও পুরস্কার বিতরণের মধ্য দিয়েই শেষ হয় চলচ্চিত্র উৎসবটির সমাপনী দিন।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
তাসনিয়া ফারিণের নামে মেয়ের নাম রেখেছেন কলকাতার ট্যাক্সিচালক
‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা’ পেলেন যে তারকারা
X
Fresh