• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নাট্যশালায় ‘বারামখানা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ সেপ্টেম্বর ২০১৭, ২০:০৩

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সোমবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে থিয়েটার(নাটক সরণী) এর ৪১তম প্রযোজনা ‘বারামখানা’। সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘মনের মানুষ’ উপন্যাস থেকে অনুপ্রাণিত হয়ে নাটকটি লিখেছেন পান্থ শাহরিয়ার।

এটি নির্দেশনা দিয়েছেন ত্রপা মজুমদার। বিভিন্ন চরিত্রে নিয়মিত অভিনয় করছেন- ফেরদৌসি মজুমদার, রামেন্দু মজুমদার, পরেশ, রাশেদুল আওয়াল শাওন, তামান্না ইসলাম, ত্রপা মজুমদার, শেকানুল ইসলাম শাহী, আপন আহ্সান প্রমুখ।

নাট্যজন রামেন্দু মজুমদার আরটিভি অনলাইনকে জানান, নাটকটি দেখার জন্য অগ্রিম টিকিট বুকিং দেওয়া যাবে- ০১৫৫৬-৩৪০৫৭৪ এই নাম্বারে। এছাড়া প্রদর্শনীর দিন বিকেল ৫টার পর হল কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করা যাবে।

ফকির লালন সাঁইয়ের জীবন ও দর্শন এই নাটকের মূল উপজীব্য। নাটকে লালনকে তুলে ধরা হয়েছে একটি প্রতীক হিসেবে। এদেশে যেভাবে সবকিছুকেই নিজস্ব স্বার্থে ব্যবহার করা হয়, রাজনীতি চলে, বাণিজ্য হয়- লালনও যেন তার শিকার!

যে ধর্ম নিরপেক্ষতা লালনের ভিত্তি, সেই লালন দর্শন কি আজ ধর্ম, রাজনীতি আর বাণিজ্যের অশুভ চক্রে পড়ে তার মূল থেকে দূরে সরে যাচ্ছে না? এমন সব প্রশ্নই উঠে এসেছে ‘বারামখানা’ নাটকে।

নাটকটি এরই মধ্যে কলকাতায় ব্রাত্যজন নাট্যমেলায় মঞ্চায়নের পর প্রশংসিত হয়েছে। দেশেও নাটকটি প্রশংসা কুড়িয়েছে।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh