• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

নতুন বছর প্রথম সন্ধ্যায় চেখভের তিন নাটক

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ ডিসেম্বর ২০২২, ১৭:০৪
নতুন বছর প্রথম সন্ধ্যায় চেখভের তিন নাটক

বিশ্ববরেণ্য নাট্যকার চেখভকে নিয়ে তিনটি নাটকের একটি অনবদ্য সৃষ্টি দাঁড় করিয়েছেন অভিনেতা-নির্দেশক গাজী রাকায়েত। চারুনীড়ম থিয়েটারের ব্যানারে মঞ্চে আনা হয় প্রযোজনাটি।

রোববার (১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে রয়েছে এক টিকিটে এই তিন নাটকের প্রদর্শনী। নাটক ‘আরশোলা’, ‘নানা রঙের দিন’ ও ‘শরতের মেঘ’ নিয়ে সাজানো হয়েছে চারুনীড়মের এই প্রয়াস। নাটকগুলোর নির্দেশনা দিয়েছেন গাজী রাকায়েত। নাটকগুলো মূলত রাশিয়ান নাট্যকার ও ছোটগল্পকার আন্তন চেখভ সম্পর্কিত।

টেনেসি উইলিয়ামের মূল নাটক ‘দ্য লেডি অব লার্কস্পুর লোশন’ অবলম্বনে ‘আরশোলা’ নাটকটির অনুবাদ করেছেন নিরুপ মিত্র। এ নাটকে দেখা যাবে সংগ্রামী গল্পকার ও নাট্যকার আন্তন চেখভকে। বিখ্যাত হয়ে ওঠার আগে রাশিয়ায় যিনি অনেক কাঠখড় পুড়িয়েছেন।

আন্তন চেখভের মূল নাটক ‘সোয়ান সং’ অবলম্বনে ‘নানা রঙের দিন’ এবং ‘দ্য বিয়ার’ অবলম্বনে ‘শরতের মেঘ’। নাটক দুটির রূপান্তর করেছেন অজিতেশ বন্দ্যোপাধ্যায়। ‘নানা রঙের দিন’-এ একজন শিল্পীর সামাজিক মূল্যায়ন এবং ‘শরতের মেঘ’ নাটকটিতে নারী-পুরুষের চিরন্তন প্রেমের গল্প মূর্ত হয়েছে। তিন নাটকে অভিনয় করছেন ড. মার্জিয়া আক্তার গৌতম রায় ,শাহরিয়ার মিথুন, অনন্যা হক , সুবর্ণা সাঈদ, আশিউল ইসলাম, আখন্দ জাহিদ এবং গাজী রাকায়েত।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh