• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

মঞ্চে আসছে নাট্যধারার ‘স্বর্ণময়ী’

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ নভেম্বর ২০২২, ২৩:৪১
মঞ্চে আসছে নাট্যধারার ‘স্বর্ণময়ী’

বারো ভূঁইয়ার অন্যতম প্রধান ভূঁইয়া ঈশা খাঁর দ্বিতীয় স্ত্রী স্বর্ণময়ী। হিন্দু ধর্ম ত্যাগ করে মুসলমান হয়ে ঈশা খাঁর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন তিনি। মতান্তরে জোর করে মুসলমান বানিয়ে যাকে ঈশা খাঁ বিয়ে করেছিলেন। সেই স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেমের অজানা উপাখ্যান নিয়ে মঞ্চে আসছে নাট্যধারার নতুন নাটক ‘স্বর্ণময়ী’।

শুক্রবার (৪ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৬টা ৩০মিনিটে নাটকটি মঞ্চস্থ হবে। গাজী রহিসুল ইসলাম তমালের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত।

নাটকের উদ্বোধনী মঞ্চায়নে উপস্থিত থাকবেন নাট্যসারথি আতাউর রহমান এবং বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও নাট্যব্যক্তিত্ব লাকী ইনাম। এ ছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ ও ভারতের নাট্যাঙ্গনের নাট্যসারথি এবং নাট্যবন্ধুরা।

নির্দেশক লিটু সাখাওয়াত বলেন, স্বর্ণময়ী ও ঈশা খাঁর মাঝে আদৌ কোনো প্রেম ছিল কি না, তা খুঁজতে গিয়ে এই নাটকে প্রেমের অধিক প্রকট হয়েছে সাম্প্রদায়িক দ্বন্দ্ব ও সংঘাত। যে দ্বন্দ্ব-সংঘাত এখনও বর্তমান। বরং আরও বেশি করে বর্তমান। একজন নির্দেশক হিসেবে গল্পের এই বিষয়টিই আমাকে বেশি করে টেনেছে।

এই নাটকের মাধ্যমে নাট্যকার হিসেবে আত্মপ্রকাশ করছেন তরুণ নাট্যকর্মী গাজী রহিসুল ইসলাম তমাল। তিনি বলেন, যদিও স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেম কাহিনী ইতিহাস কর্তৃক ততটা সিদ্ধ নয়, তথাপি লোকমুখে প্রচারিত এই কাহিনিকে কখনও কখনও ইতিহাসের দ্বারস্থ হতে হয়েছে বৈকী!

‘স্বর্ণময়ী’ নাটকে লাইট এবং সেট ডিজাইন করেছেন হেনরি পলাশ সেন এবং মিউজিক করেছেন এজাজ ফারাহ। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াদ, দীপান্বিতা, তমাল, পারভেজ, মাহবুব, লিটু, রফিকুল, ছন্দা, রুবেল, হাফসা, হাসিব, বায়েজিদ, অংকন এবং রাই।

বর্ণনারীতির আশ্রয় নিয়ে দীর্ঘ চার মাসের অক্লান্ত পরিশ্রম শেষে ‘স্বর্ণময়ী’ মঞ্চের উজ্জ্বল আলোয় স্বর্ণের মতোই উদ্ভাসিত হতে যাচ্ছে। এই আলো ছড়িয়ে পড়ুক নাট্যকর্মের মাঝে, ছড়িয়ে পড়ুক দর্শক সারিতে।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিস ইউনিভার্সের বিশ্বমঞ্চে ওঠার অপেক্ষায় ৬০ বছরের ‘তরুণী’!
ফের একসঙ্গে মঞ্চে মাতাবেন তাহসান-জন-টনি
বিশ্বমঞ্চে বক্সিংয়ে ইতিহাস গড়েছেন বাংলাদেশি জিন্নাত ফেরদৌস
মঞ্চে ফিরছে ‘মাধব মালঞ্চী’
X
Fresh