• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

শুক্রবার শিল্পকলায় ‘এস এম সোলায়মান প্রণোদনা ও স্মারক বক্তৃতা’ অনুষ্ঠান

অনলাইন ডেস্ক
  ০৫ অক্টোবর ২০২২, ১৪:৫১
ছবি : সংগৃহীত

একুশে পদকপ্রাপ্ত নাট্যকার, নির্দেশক, সংগঠক, অভিনেতা ও সংঙ্গীতজ্ঞ এস এম সোলায়মানের জন্ম ও মৃত্যুকে স্মরণ করে প্রতি বছরের ন্যায় এ বছরও অনুষ্ঠানের আয়োজন করেছে তার দল ‘থিয়েটার আর্ট ইউনিট।’

আগামী ৭ অক্টোবর (শুক্রবার) বিকাল সোয়া ৫টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অুনষ্ঠিত হতে যাচ্ছে ‘এস এম সোলায়মান প্রণোদনা ও স্মারক বক্তৃতা’ অনুষ্ঠান। এ ছাড়াও করোনা মহামারির সময় সাহসী ভূমিকা রাখার জন্য এস এম সোলায়মান মানবহিতৈষী সম্মাননা দেওয়া হবে।

আলোচনা অুনষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন নাট্যজন তারিক আনাম খান। স্মারক বক্তৃতা দেবেন ড. খন্দকার তাজমি নূর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন থিয়েটার আর্ট ইউনিটের সভাপতি সেলিম মাহবুব।

উল্লেখ্য, এস এম সোলায়মান খুব অল্প বয়সেই সংগীতের প্রতি আকৃষ্ট হন। তিনি মঞ্চ নাটকের সঙ্গে জড়িয়ে যান তার বিশ্ববিদ্যালয় জীবনে।

এস এম সোলায়মান প্রায় ৩০টির মতো মঞ্চ নাটকে অভিনয় করেছেন। তার কিছু উল্লেখযোগ্য নাটক হলো ইলেকশন ক্যারিকেচার, ইঙ্গিত, গণি মিয়ার একদিন, এই দেশে এই বেশে, কোর্ট মার্শাল, গোলাপজান; যা এই দেশের সামাজিক বৈষম্যকে প্রতিফলিত করেছে। তিনি বাংলাদেশের গ্রামীণ পটভূমিতে আলোকপাত করেছেন তার আমিনা সুন্দরী, সোনাই কন্যার পালা এবং আলাল দুলালের পালা নামক নাটকগুলোতে। সোলায়মান কিছু বছর আমেরিকায় কাটিয়েছেন এবং তিনি সেখানে কিছু বাংলা মঞ্চ নাটকে অভিনয়ও করেছেন।
গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল হিসেবে তিনি দুইবার নির্বাচিত হয়েছিলেন। এস এম সোলায়মান বাংলাদেশের প্রতিটি রাজনৈতিক সংকটের সময় ছিলেন প্রথম কাতারের অংশগ্রহণকারী।


মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh