• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রুস্তমের নানাবতি হতে চেয়েছিলেন আমির!

অনলাইন ডেস্ক
  ২৫ আগস্ট ২০১৬, ১৮:০৭

বক্স অফিস কাঁপাচ্ছে বলিউড অভিনেতা অক্ষয় কুমার অভিনীত বহুল আলোচিত ছবি ‘রুস্তম’। এরই মধ্যে ছবিটির গল্প ও খিলাড়ি খ্যাত অভিনেতার পারফরম্যান্স সিনেমাপ্রেমীদের মন জয় করেছে। এতে ৫০’র দশকে ব্যাপক তোলপাড় সৃষ্টি করা নৌ কমান্ডার কাওয়াস মানেকশ বা কেএম নানাবতির চরিত্রে অভিনয় করেছেন আক্কি। কিন্তু আপনি কি জানেন? নানাবতির জীবনী নিয়ে ছবি তৈরি করতে ভীষণ আগ্রহী ছিলেন বলিউড সুপারস্টার আমির খান। এমনই তথ্য ফাঁস করে হাটে হাঁড়ি ভেঙেছে জি নিউজ।

ডিএনএর বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, কেএম নানাবতির জীবনের ঘটনা নিয়ে ছবি তৈরি করতে চেয়েছিলেন আমির। এ লক্ষ্যে পরিচালক রাম মাধভানির সঙ্গে যোগাযোগ করেন তিনি। শুরু করেন নানাবতির বিখ্যাত মামলা নিয়ে ব্যাপক গবেষণা। যার প্রেক্ষাপটে তৈরি হয়েছে ‘রুস্তম’। এমনকি ওই নৌ কমান্ডারের বিধবা স্ত্রী সিলভিয়ার সঙ্গেও যোগাযোগ করেন মিস্টার পারফেক্টশনিস্ট। তবে এরই মধ্যে তা নিয়ে অক্ষয় কুমার ও নিরাজ পান্ডে ‘রুস্তম’ তৈরির ঘোষণা দিলে সেসব প্রচেষ্টা বিফলে যায় আমিরের।

‘রুস্তম’ উঠে এসেছে ১৯৫৯ সালের জনপ্রিয় মামলা কেএম নানাবতি বনাম দ্য স্টেট অফ মহারাষ্ট্র। এই মামলা ভারতের আইনি ব্যবস্থার ভীত নাড়িয়ে দেয়।

১৯৩১ সালে নানাবতি বিয়ে করেন সিলভিয়াকে। দুই ছেলে, এক মেয়েকে নিয়ে তার ছিল সুখের সংসার। হঠাৎ একদিন অ্যাসাইমেন্ট থেকে ফিরে নানাবতি জানতে পারেন সিলভিয়া তারই বন্ধু প্রেম অহুজার সঙ্গে বিবাহবহির্ভূত সম্পর্কে আবদ্ধ। এর জেরে ১৯৫৯ সালের ২৭ এপ্রিল তিনি খুন করেন অহুজাকে। এ কথা সেশন কোর্টে স্বীকার করলেও নিজেকে নির্দোষ হিসেবে দাবি করেন কমান্ডার।

প্রাথমিকভাবে জুরি বোর্ড তাকে নির্দোষ বললেও মুম্বাই হাইকোর্ট ওই রায় খারিজ করে দেন। ট্রায়াল জুরি বোর্ডে নতুনভাবে শুনানি শুরু হয়। প্রমাণের অভাবে অনিচ্ছাকৃত খুনের মামলায় নানাবতির ১০ বছর কারাদণ্ড হয়। কিন্তু তার পাশে দাঁড়ায় সাধারণ মানুষ। ফলে শাস্তি কমিয়ে তাকে তিন বছরের কারাদণ্ড দিতে বাধ্য হন আদালত।

উল্লেখ্য, সিলভিয়া চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণী অভিনেত্রী ইলিয়েনা ডি ক্রুজ।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh