logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

৮ জন কৃষক ও ২টি প্রতিষ্ঠানকে দেয়া হলো ‘আরটিভি কৃষি পদক ২০২১’

বাংলাদেশের কৃষি ক্ষেত্রে সার্বিক উন্নয়নের লক্ষ্যে কৃষিসংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কৃষি খাতে নতুন নতুন জ্ঞান অর্জন, কৃষি প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালনে উৎসাহিত করার উদ্দেশ্যে আরটিভি এ বছর ৮জন ব্যক্তি ও দু’টি প্রতিষ্ঠানকে প্রদান করে “আরটিভি কৃষি পদক ২০২১”।

অনুষ্ঠানে আরটিভির চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম এমপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছিলেন- আমরা দেশের উন্নয়নের জন্য শিল্পায়নে যাবো কিন্তু কৃষিকে বাদ দিয়ে নয়। কেননা আমাদের দেশের উন্নয়ন এখনো অনেকাংশে কৃষির উপর নির্ভরশীল।

আমরা জানি, কৃষি খাতে প্রতিনিয়ত গবেষণা ও উদ্ভাবন হচ্ছে। এইসব মেধাবী মানুষ ও প্রতিষ্ঠানকে জনসম্মুখে তুলে ধরার দায়িত্ব গণমাধ্যমের। আরটিভি আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে সেই দায়িত্ব পালনের উদ্যোগ নিয়েছে।

অনুষ্ঠানে আরটিভির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ জসিম উদ্দিন বলেন- কৃষি এদেশের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ খাত। বর্তমানে দেশে জিডিপির প্রায় এক-পঞ্চমাংশ অর্জিত হয় কৃষি খাত থেকে। আরটিভি এবছর উদ্যোগ নিয়েছে ‘আরটিভ কৃষি পদক ২০২১’ প্রদানের। এই সময়োপযোগি উদ্যোগের জন্য তাদেরকে অভিনন্দন।

অনুষ্ঠানে আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন- দেশের প্রায় ৬০ ভাগ কর্মসংস্থানের উৎস হলো কৃষি। আমরা যে শিল্পখাত থেকে বৈদেশিক মুদ্রা অর্জন করি সেই শিল্পের কাঁচামালও আসে কৃষি খাত থেকে। আজ আমরা ৮জন ব্যক্তি ও ২টি প্রতিষ্ঠানের হাতে ‘আরটিভি কৃষি পদক ২০২১’ তুলে দিবো এবং প্রতি বছর এ আয়োজন করে যাবো। এতে করে এ পেশায় যারা নিয়োজিত তারা আরো উৎসাহী হবেন এবং বাংলাদেশের অর্থনীতি আরো সমৃদ্ধ হবে।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেন- কৃষি পেশাকে এখন আর ছোট করে দেখার উপায় নেই। এদেশের তরুণ এবং শিক্ষিত মানুষ এখন এ পেশায় যুক্ত হচ্ছে এবং প্রতিনিয়ত সাফল্যের দৃষ্টান্ত তৈরি হচ্ছে। কৃষি ও কৃষ্টি অনুষ্ঠানের মাধ্যমে আরটিভি দীর্ঘদিন ধরে সেসব কার্যক্রমগুলো প্রচার করে আসছে। আরটিভি’র কৃষি পদক প্রদানের এ উদ্যোগ এ অগ্রযাত্রাকে আরো বেগবান করবে বলে আমি বিশ্বাস করি।

অনুষ্ঠানে মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ. ম. রেজাউল করিম এমপি বলেন- এদেশের মানুষের খাদ্য ও পুষ্টি সরবরাহের ক্ষেত্রে যারা অবদান রেখে চলেছেন আরটিভি তাদেরকে কৃষি পদক প্রদান করছে এজন্য আমি আরটিভিকে বিশেষভাবে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাই। আরটিভি সবসময়ই সফলতার দিকে উৎসাহ দেয়ার কাজ করে যাচ্ছে। এ পদকটি দেশের উন্নয়নের ধারাকে আরো বেগবান করবে।

‘আরটিভি কৃষি পদক ২০২১’ লাভ করেন; সেরা কৃষি উদ্ভাবনে- বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউট, সেরা কৃষক হিসেবে- তোয়ো স্লো, সেরা কৃষাণী হিসেবে- লাকী শর্মা, সেরা খামারি হিসেবে গরু, ছাগল, মহিষ খাতে- সাবিনা ইয়াসমিন, সেরা খামারি হিসেবে পোলট্রি খাতে- ইমরান হোসাইন, সেরা খামারি হিসেবে মৎস্য খাতে- সোহেল বেপারী, সেরা উদ্যানচাষি হিসেবে -শেখ আব্দুল জলিল, সেরা কৃষি উদ্যোক্তা হিসেবে (ব্যক্তি)-সাইফুল্লাহ গাজী, সেরা কৃষি উদ্যোগ (প্রতিষ্ঠান) হিসেবে- সিসিডিবি, তাদের হাতে তুলে দেয়া হয় এ পদক। এছাড়া কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য অধ্যাপক ড. এম এ রহিমকে দেয়া হয় আজীবন সম্মাননা।

পদক প্রাপ্তরা জানায়- এর ফলে তাদের উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি পাবে। দেশের কৃষি অর্থনীতি সমৃদ্ধ হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মঞ্চসারথী আতাউর রহমান, বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভিয়েরা জুনিয়ার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গিয়াসউদ্দিন মিয়া, এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল, মিল্কভিটার ব্যবস্থাপনা পরিচালক অমর চন্দ্র বণিক, প্রোভিটা গ্রুপের চেয়ারম্যান নূরুন নবী ভূঁইয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. এ কে এম নাজমুল হক, বাংলাদেশ মাহিন্দ্র লিমিটেডের কান্ট্রি ডিরেক্টও রবিন কুমার দাশ, এসিআই ফুড লিমিটেড এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর অনুপ কুমার সাহা প্রমুখ।

কৃষি উপকরণ দিয়ে সাজানো হয় বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওর পুরো প্রাঙ্গন। আগত অতিথিরা ঘুরে ঘুরে দেখেন।

অনুষ্ঠানে আসাদ খানের কোরিওগ্রাফিতে দলীয় নৃত্য পরিবেশন করেন চিত্রনায়িকা তমা মির্জা, নিসা ও সোহেল রহমান প্রমুখ।

স্পন্সর সহযোগিতায় ছিলেন- আনোয়ার সিমেন্ট শীট, প্রভিটা ফিড এন্ড হ্যাচারিজ লিমিটেড, মার্কুইজ পানির পাম্প, এনআরবিসি ব্যাংক লিমিটেড, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, ইউএনডিপি, হোন্ডা, মিল্কভিটা, বাংলাদেশ কৃষি মন্ত্রনালয়, বাংলাদেশ মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রনালয়, ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন।

ধারণকৃত পুরো আয়োজনটি আরটিভিতে সম্প্রচার করা হয় ০১ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার বিকাল ৫টায়। সাঈদ হাসান এর প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আনিসুর রহমান মিলন ও শান্তা জাহান। স্বাস্থ্যবিধি রক্ষা করেই হয় পুরো আয়োজন।

এম

RTV Drama
RTVPLUS