smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

ইন্দুস ভ্যালি চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’

  আরটিভি নিউজ

|  ১৪ অক্টোবর ২০২০, ২০:১৪
জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড
জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড
সাউথ এশিয়া ফোরাম ফর আর্টস অ্যান্ড ক্রিয়েটিভ হ্যারিটেজ নিবেদিত দক্ষিণ এশিয়ার প্রথম সীমান্তহীন ডিজিটাল চলচ্চিত্র উৎসব ‘ইন্দুস ভ্যালি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-২০২০-এ অংশ নেয় বাংলাদেশের চলচ্চিত্র ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’।

উৎসবে অংশ নিয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত ও প্রসূন রহমান পরিচালিত ছবিটি ‘বেস্ট ব্যাকগ্রাউন্ড স্কোর’ পুরস্কার জিতে নিয়েছে। গেল ১০ অক্টোবর ছবিটি এই পুরস্কার অর্জন করে।

এর আগে ৭ অক্টোবর অনলাইনে প্রদর্শিত হয় ছবিটি।

বেঙ্গল মাল্টিমিডিয়ার (আরটিভি) ব্যানারে নির্মিত ‘জন্মভূমি’ ছবিটি প্রযোজনা করেছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান।

২০১৮ সালের ১৪ ডিসেম্বর দেশের প্রেক্ষাগৃহে ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’ মুক্তি পায়। চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। আর তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিলেন এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হন। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। তাদের এখন একটাই স্বপ্ন-নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া।

‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সঙ্গীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে।

এম

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়