logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত, মৃত্যু নেই। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ১১৬৯ জনের মৃত্যু । করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৩ হাজার ১৯৫ জন। ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩৫ জন, মোট আক্রান্ত ২০৬৯ জন, মৃত্যু ৫৩ জন। পাকিস্তানে মোট আক্রান্ত ২,৩৫৫ জন, মৃত্যু ৩২ জন

চট্টগ্রাম সিটিতে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাঁপ

কাজী মনজুরুল, চট্টগ্রাম
|  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৩৪
চট্টগ্রাম সিটিতে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাঁপ
আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন। এ নিয়ে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরীর নাম ঘোষণা করা হয়েছে। তবে মেয়র পদে এখনো ঘোষণা করেনি বিএনপির প্রার্থীর নাম।  তাই প্রার্থী হতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন দলটির একাধিক নেতা। 

বিএনপির প্রার্থী হওয়ার চেষ্টা চালাচ্ছেন দলটির মহানগর বিএনপির সভাপতি ড. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সহসভাপতি নিয়াজ মোহাম্মদ খান, বিএনপি নেতা এরশাদ উল্লাহ ও নগর বিএনপির মহিলা বিষয়ক সহ-সম্পাদক ডা. লুসি খান।  

দলের মনোনয়ন পেলে সুষ্ঠু নির্বাচন হলে জয়ের ব্যাপারে আশাবাদী বিএনপি প্রার্থীরা। নির্বাচনের ব্যাপারে সব ধরনের প্রস্তুতি আছে বলেও জানিয়েছেন তারা। 

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও মেয়র পদে বিএনপির মনোনয়ন প্রত্যাশী ডা. শাহাদাত হোসেন আরটিভি অনলাইনকে বলেন, একেকজন নেতাকর্মী অসংখ্য মামলার আসামি। স্বাভাবিকভাবেই লড়াই-সংগ্রামে তাদের পাশে যারা আছেন, তাদেরকেই মেয়র প্রার্থী তারা প্রত্যাশা করবেন, এটা খুবই স্বাভাবিক। 

তিনি বলেন, দীর্ঘদিন ধরে দলের সঙ্গে ছিলাম। ২০১০ সালেও প্রার্থী ছিলাম। যদিও নির্বাচন কমিশনের নিরপেক্ষতা দেখতে পাচ্ছি না। মনে হচ্ছে একদলীয় শাসন ব্যবস্থার দিকে দেশ এগিয়ে যাচ্ছে। 

তিনি আরও বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন একটা গুরুত্ত্ব বহন করে। কাজেই এমন একজন মেয়র হওয়া উচিত যে শিক্ষিত ডায়নামিক। সেই দৃষ্টিকোণ থেকে ধারণা করছি বিএনপি একজন ডায়নামিক মানুষকে তাদের মেয়র নির্বাচন করবে। 

মেয়র পদে দলীয় সমর্থন আশা করে নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন বলেন, বিভিন্ন আন্দোলন সংগ্রামে রাজপথে ছিলাম। বিভিন্ন অত্যাচার নির্যাতন সহ্য করছি। আশা করছি দল মূল্যায়ন করবে। 

দলের আরেক মনোনয়ন প্রত্যাশী, দলটির নগর কমিটির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, মেয়র নির্বাচনের ফরম কিনব। কিন্তু সুষ্ঠু নির্বাচন নিয়ে সন্দিহান। বিএনপি থেকে মনোনয়ন পেলে নির্বাচন করবো। সুষ্ঠু নির্বাচন হলে জয়ের ব্যাপারে আশাবাদী বিএনপির এই নেতা। 

অপরদিকে মনোনয়ন লাভের চেষ্টা চালিয়ে যাচ্ছেন সাবেক কাউন্সিলর ও মহানগর বিএনপির সহ-সভাপতি নিয়াজ মোহাম্মদ খান। এছাড়াও নগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক ও ব্যবসায়ী এরশাদ উল্লাহও মনোনয়ন চাচ্ছেন বিএনপি থেকে । 

তবে তৃণমূলের কর্মীরা বলছেন, দশ বছর আগে চমকের ঘোষণা দিয়ে আওয়ামী লীগ থেকে ভাগিয়ে নিয়ে এম মনজুর আলমকে মেয়র প্রার্থী করেছিল বিএনপি। জয়লাভও করেছিল সে সময় মনজু। আবার ২০১৫ সালে মনজুকে মনোনয়ন দিলে পরাজয় লাভ করে। এবার আবার আওয়ামী লীগ থেকে মনোনয়ন চায় মনজুর আলম। এ রকম প্রার্থী চান না বিএনপির কর্মীরা। তারা বলছেন, এমন ব্যক্তিকে প্রার্থী করা হোক, যারা রাজপথে থেকে আন্দোলন সংগ্রাম করেছে। দুর্দিনে কর্মীদের পাশে ছিল। হঠাৎ করে কাউকে এনে প্রার্থী করা হলে মানবেন না তারা। 

তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি, যাচাই বাছাই ১ মার্চ। ৯ মার্চ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ। আর এই নির্বাচনে ভোটগ্রহণ হবে ইভিএমে।

এসএস

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৬১ ২৬
বিশ্ব ১০১৮৯৪৮ ২১২৩৫৭ ৫৩২১১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ২০২০ এর সর্বশেষ
  • চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ২০২০ এর পাঠক প্রিয়