• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাসাবাড়িতে হঠাৎ গোখরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জুলাই ২০১৭, ২০:৫৬

বন্যা কবলিত এলাকাগুলোর বাসাবাড়িতে হঠাৎ গোখরা সাপ উদ্ধারের খবর পাওয়া গেছে। বুধবার টাঙ্গাইল, কুষ্টিয়া, নাটোর, রাজশাহীসহ বেশ কয়েকটি জেলায় সাপ ও সাপের ডিম উদ্ধারের ঘটনা ঘটেছে। এতে এলাকাবাসীরা আতঙ্কে দিন কাটাচ্ছেন।

টাঙ্গাইলে ৯৯টি সাপ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে কালিহাতী থেকে ৭৩টি ও সখীপুর থেকে ২৬টি গোখরা সাপ উদ্ধার করা হয়। কালিহাতী উপজেলার সল্লা ইউনিয়নের দেউপুর গ্রামের মোখলেসুর রহমান জানান, সোমবার ভোরে তার স্ত্রী রান্নাঘরে গেলে একটি গোখরা সাপের বাচ্চা দেখে চিৎকার দেন। তাৎক্ষণিক বাচ্চাটি মেরে ফেলা হয়। পরে আশপাশ থেকে আরো ২০টি সাপ উদ্ধার করা হয়।

একই উপজেলার মসিন্দা গ্রামের শাহজাহান সিকদারের বাড়ির ভাড়াটিয়া হোমিও ডাক্তার দুলাল হোসেন জানান, তাদের বাসা থেকেও বেশ কয়েকটি সাপ উদ্ধার করা হয়েছে। তবে বড় সাপটি এখনো ধরা না পড়ায় বাড়ির লোকজনসহ এলাকাবাসী আতঙ্কে রয়েছেন।

সখীপুর উপজেলার হামিদপুর গ্রামের প্রবাসী আশরাফ আলীর বাড়ির রান্নাঘর থেকে ২৬টি গোখরা সাপ পাওয়া যায়। পরে ওই সাপগুলো স্থানীয়রা এক এক করে মেরে ফেলে। ওই এলাকার ইসমাইল হোসেন বলেন, বাড়ির রান্নাঘরের মেঝের গর্ত খুঁড়ে একে একে বিষাক্ত গোখরা সাপের বাচ্চা বের করে মেরে ফেলা হয়। এ ঘটনার পর থেকে বাড়িতে লোকজন আতঙ্কে রয়েছে।

এদিকে, কুষ্টিয়ার খোকসা উপজেলার একটি বাড়ি থেকে ৪৮টি বাচ্চা গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। বুধবার সকাল ১০টার দিকে খোকসা উপজেলা শহরে অবস্থিত খোকসা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের সামনে ওয়াশিম বিশ্বাসের বাড়ির শোবার ঘরের মেঝেতে হঠাৎ একটি সাপ দেখতে পাওয়া যায়। পরে ওই ঘরের মেঝেতে গর্ত দেখতে পেয়ে ওয়াশিম স্থানীয় সাপুড়েকে খবর দেয়। সাপুড়ে আসার পর ওই ঘরের মেঝে খুঁড়ে ৪৮টি গোখরা সাপের বাচ্চা উদ্ধার করেন।

সাপুড়ে আব্দুল গফুর জানান, যেহেতু সাপের বাচ্চা পাওয়া গেছে সুতরাং মা সাপও পাওয়া যাবে। এই সাপগুলো খুব বিষধর হয়। এর আগে গেলো ১০ জুলাই কুষ্টিয়ার মিরপুর উপজেলার আমলা সদরপুরে একজনের বাড়ির রান্নাঘর থেকে ২৮টি গোখরা সাপ উদ্ধার করা হয়।

নাটোরের নলডাঙ্গা উপজেলার মাধনগর গ্রামের এক বাড়িতে ৩৫টি বিষধর গোখরা সাপ ও সাপের ১৫টি ডিম পাওয়া গেছে। মাধনগর গ্রামের হাসান উদ্দিন আরিন্দার আরটিভি অনলাইনকে জানান, সোমবার রাতে তিনি ঘরের মেঝেতে একটি বিষধর গোখরা সাপ দেখতে পেয়ে চিৎকার করেন। পরে অন্যরা এসে সাপটিকে মেরে ফেলেন।

মঙ্গলবার সকালে বাড়ির অন্য একটি ঘরে একইভাবে তিনি আরো একটি সাপ দেখতে পেয়ে সেটিও মেরে ফেলেন। এ সময় ওই ঘরের মেঝেতে একটি গর্ত দেখতে পান। বাড়ির লোকজন ওই গর্ত খুঁড়ে ১০টি বিষধর গোখরা সাপ মেরে ফেলেন। এ সময় ওই গর্তে সাপের ১৫টি ডিম পাওয়া যায়।

পরে ওই গর্তের সূত্র ধরে আরো ৩টি গর্তের সন্ধান পাওয়া যায়। সে সব গর্ত থেকেও সাপ বের করে মেরে ফেলা হয়। মোট ৩৫টি বিষধর সাপ মারা হয়েছে বলে জানান তিনি।

এসজে

মন্তব্য করুন

daraz
  • এডিটর'স চয়েস এর পাঠক প্রিয়
X
Fresh