logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

এক চুলা ৯২৫ দুই চুলা ৯৭৫ টাকা

বাড়লো গ্যাসের দাম, কাল থেকেই কার্যকর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ জুন ২০১৯, ১৬:৩৯ | আপডেট : ৩০ জুন ২০১৯, ২০:২১
গ্যাস
ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের মূল্যহার বাড়ানো হয়েছে। আবাসিক খাতে গ্যাসের দুই চুলার দাম ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা করা হয়েছে। আর এক চুলার দাম ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ৯২৫ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ১ জুলাই থেকে আবাসিক খাতে গ্যাসের নতুন এই দাম কার্যকর হবে।

আজ রোববার বিকেলে কারওয়ান বাজারস্থ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয় বিইআরসি।

প্রতি ঘনমিটার গ্যাসের দাম ২.৪২ টাকা বাড়িয়ে ৯.৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে যার দাম ছিল ৭.৩৮ টাকা। এর আগে গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে গণশুনানি অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনের মাধ্যমে সেই গণশুনানির সিদ্ধান্তই জানানো হলো।

এ বছর ফেব্রুয়ারি মাসে গ্যাসের দাম সমন্বয়ের জন্য প্রস্তাব করে পেট্রোবাংলা ও গ্যাস বিতরণকারী কোম্পানিগুলো। এসব সংস্থা গ্যাসের দাম গড়ে ১০২ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করে।

কোম্পানিগুলো তখন জানায়, আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি জাতীয় গ্রিডে যোগ হওয়ার পর গ্যাসের ব্যয় বৃদ্ধি পেয়েছে।

তবে বিইআরসির পক্ষ থেকে বলা হয়েছে, গণশুনানি ও যৌক্তিকতা বিবেচনায় গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে।

যানবাহনে জ্বালানি হিসেবে ব্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস বা সিএনজির দাম, প্রতি ঘনমিটারে ৩৮ টাকা থেকে বেড়ে হবে ৪৩ টাকা। পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন, সার, শিল্প ও বাণিজ্য খাতেও গ্যাসের দাম বাড়ানো হয়েছে।

সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম বলেন, সর্বশেষ ২০১৭ সালে আমরা গ্যাসের দাম বাড়িয়েছিলাম। এরপর আবার দাম বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হলো। সামনে আবার কবে দাম বাড়বে সেটা আমরা এখনই বলতে পারছি না। কমিশন সবসময় কাস্টমার ও ইন্ডাস্ট্রি স্বার্থ দেখে গ্যাসের দাম নির্ধারণ করে থাকে।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়