• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

পেঁয়াজের বিকল্প মসলা আবিষ্কার বিজ্ঞানীদের (ভিডিও)

স্টাফ রিপোর্টার, গাজীপুর

  ১৯ নভেম্বর ২০১৯, ১১:৪৫

সারা দেশে যখন পেঁয়াজের দাম বৃদ্ধিতে মানুষের নাভিশ্বাস, তখন পেঁয়াজের বিকল্প হিসেবে চিভ নামের মসলার জাত চাষে সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের মসলা গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা এ সাফল্য পান।

সারা বছরই সহজে চাষ করার সুবিধা, উৎপাদন খরচ কম হওয়ায় ইতোমধ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে নতুন উদ্ভাবিত এই মসলা জাতীয় ফসল।

দীর্ঘদিন গবেষণা শেষে নর্থ চায়না, সাইবেরিয়ান ও মঙ্গোলিয়া অঞ্চলের মসলাজাতীয় বহুবর্ষজীবী চিভ নিয়ে সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। বছরজুড়েই চাষ ও ফলনের উপযোগী বারি চিভ-১ নামের এই জাত ইতোমধ্যেই অবমুক্ত করেছেন তারা।

গাজীপুরের কৃষি গবেষণা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তারা জানান, এর স্বাদ অনেকটা পেঁয়াজের মতো। তবে এটিতে পেঁয়াজের মতো গুটি বা দানা হয় না, এর পাতা ও কাঁচা ফুল মসলা হিসেবে ব্যবহৃত হয়। এর চারা লাগানোর ৬৫-৭০ দিনের মধ্যে ফসল সংগ্রহ শুরু হয় বলেও জানান বিজ্ঞানীরা।

খুবই সহজে ও তুলনামূলক কম খরচে এটি চাষাবাদের যোগ্য। একবার পাতা কেটে নিলে আবার গজায়। বাড়ির আঙিনায় বা টবেও চাষ করা যায়। দেশের সব অঞ্চলের উঁচু জায়গায় এটি চাষাবাদ সম্ভব বলে জানান প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. আবুল কালাম আজাদ।

চিভ বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সহায়তা করে। বর্তমানে এই মসলাটি সবার মাঝে ছড়িয়ে দিতে কাজ করছে কৃষি গবেষণা ইন্সটিটিউট।

পি

মন্তব্য করুন

daraz
  • উন্নয়নের খবর এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে পেঁয়াজের দাম কমলো কেজিতে ২০ টাকা
বাংলাদেশের জন্য পেঁয়াজ কিনছে ভারত
পেঁয়াজ নিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রীর সুখবর!
‘শিগগিরই ভারত থেকে পেঁয়াজ আসবে’
X
Fresh