logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

হালদা নদীর তীর রক্ষাকল্পে খরচ বেড়ে ৩৪৯ কোটি ৭৪ লাখ

হালদা নদীর তীর রক্ষাকল্পে খরচ বেড়ে ৩৪৯ কোটি ৭৪ লাখ টাকা

বছরের পর বছর প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ছে। চট্টগ্রামের রাউজান ও হাটহাজারী উপজেলার মানুষের সুবিধার্থে ‘চট্টগ্রাম জেলাধীন হাটহাজারী ও রাউজান উপজেলায় হালদা নদীর উভয় তীরের ভাঙ্গন থেকে বিভিন্ন এলাকা রক্ষাকল্পে তীর সংরক্ষণ কাজ’ নামে একটি প্রকল্প হাতে নেয় সরকার। প্রকল্পটির মূল খরচ ছিল ২১২ কোটি ৭ লাখ ৯২ হাজার টাকা। দ্বিতীয় সংশোধনীতে খরচ বেড়েছে ১০৫ কোটি ৯৭ লাখ টাকা। বর্তমানে প্রকল্পের খরচ বেড়ে দাঁড়ালো মোট ৩৪৯ কোটি ৭৪ লাখ টাকা।

আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় নদীর তীর সংরক্ষণ, বাঁধ নির্মাণ, বাঁধ মেরামত, বন্যা প্রতিরোধ দেয়াল নির্মাণ করা হচ্ছে। পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পটি এগিয়ে নেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ বাড়িতে পুষ্টিবাগান করতে ৪৩৮ কোটি টাকা যারা পাবেন

প্রকল্পের যৌক্তিকতা ব্যাখ্যা করে একনেকের প্রতিবেদনে বলা হয়, হাটহাজারী ও রাউজান উপজেলায় হালদা নদীর উভয় তীরে প্রতিরক্ষা বাঁধ নির্মাণ ও উঁচুকরণের মাধ্যমে প্রকল্প এলাকার ভাঙন রোধ করা সম্ভব। পাশাপাশি জোয়ারের পানি থেকে রক্ষা পাবে এলাকা। ২০১৫ সালে পানি উন্নয়ন বোর্ডের একটি কারিগরি কমিটির সুপারিশের আলোকে এই প্রকল্প গ্রহণ করা হয়। হাটহাজারীর ঘরদুয়ারা, ছিপাতলী, লাঙলমোড়া, মাদার্শা এবং রাউজানের সত্তারঘাট, গহিরাসহ বিভিন্ন এলাকায় এই প্রকল্পের কাজ চলমান।

এফএ

RTV Drama
RTVPLUS